রাজশাহীতে বেলা’র আয়োজনে ‘নেটওয়ার্ক সমন্বয় সভা’ অনুষ্ঠিত

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)’র আয়োজনে ২৯ ডিসেম্বর ২০২০ রাজশাহী নগরীর ওয়ারিশান রেস্টুরেন্ট মিলনায়তনে এক ‘নেটওয়ার্ক সমন্বয় সভা’ অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এগ্রো ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্ট ডিপামেন্টের চেয়ারম্যান প্রফেসর ড, মো. শফিকুল বারী। সভাপতিত্ব করেন দৈনিক সোনার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক আকবারুল হাসান মিল্লাত। সভা সঞ্চালনা করেন বেলা’র রাজশাহী কার্যালয়ের সমন্বয়কারী তন্ময় কুমার সান্যাল। স্থানীয় পর্যায়ে পরিবেশগত ন্যায়বিচারের ধারণাকে জোরদার করা, পরিবেশ রক্ষায় স্থানীয় পর্যায়ের জনগোষ্ঠীর সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করা, জনসংযোগ ও জনশক্তি বৃদ্ধির মাধ্যমে পরিবেশগত ন্যায়বিচারের দাবী জোরালো করার লক্ষ্যে বেলা এই ‘টেওয়ার্ক সমন্বয় সভা’র আয়োজন করে। রাজশাহী, নাটোর, পাবনা, বগুড়া, রংপুর দিনাজপুর জেলার প্রায় ২০ জন নেটওয়ার্ক মেম্বর সভায় অংশগ্রহণ করেন। সভায় অংশগ্রহণকারীরা দলীয় কার্যক্রমের মাধ্যমে নিজ নিজ জেলার পরিবেশগত বিভিন্ন ইস্যু নির্বাচন করে তা উপস্থাপন করেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড, মো. শফিকুল বারী বলেন, আমরা উন্নয়ন বিরোধী নয়। তবে যে কোনো উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে পরিবেশ সংরক্ষণের প্রতি অগ্রাধিকারেরভিত্তিতে গুরুত্ব দিতে হবে। তিনি বলেন, স্থানীয় পর্যায়ে ইস্যু নির্বাচন এবং নির্বাচিত ইস্যুতে তথ্য সংগ্রহ, প্রশাসনের সাথে মতবিনিময় ইত্যাদি কাজ করার মাধ্যমে নেটওয়ার্ক মেম্বররা বেলাকে সহযোগিতা করতে পারেন। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে একটি টেওয়ার্ক এগিয়ে চলে। তাই সমাজের বিভিন্ন পর্যায় থেকে আমাদের পরিবেশগত অধিকার সম্পর্কে সচেতন হওয়ার পাশাপাশি সেই অধিকার রক্ষায় আতœরিকতার সাথে কাজ করতে হবে। এবং পরিবেশগত ন্যায়বিচার প্রতিষ্ঠায় ভ‚মিকা রাখতে হবে।

বেলা’র কার্যক্রম সম্পর্কে রাজশাহী কার্যালয়ের সমন্বয়কারী তন্ময় কুমার সান্যাল বলেন, ন্যায্য, ন্যায়সঙ্গত এবং লিঙ্গ সমতার ভিত্তিতে কমিউনিটির ক্ষমতায়ন এবং প্রাকৃতিক সম্পদ ও পরিবেশগত অধিকার সুরক্ষায় বেলা কাজ করছে। এছাড়াও পরিবেশগত অধিকার বিষয়ে সচেতনতা গড়ে তোলার পাশাপাশি স্টেকহোল্ডারদের প্রশিক্ষণ প্রদান, পলিসি এডভোকেসি, গবেষণা করার মাধ্যমে পরিবেশগত শাসন ব্যবস্থায় ইতিবাচক পরিবর্তন আনতে বেলা তাদের কার্যক্রম অব্যাহত রেখেছে। একইসাথে পরিবেশগত ন্যায়বিচার নিশ্চিত করার লক্ষে বেলা আইনগত সহায়তা প্রদান যাচ্ছে। এবং স্বচ্ছ ও অংশগ্রহণমূলক পরিবেশ প্রশাসনের দাবিকে বেলা উৎসাহিত করছে।