পাবনার ইতিহাস মুক্তিযুদ্ধ ও অন্যান্য প্রসঙ্গ বিষয়ক গ্রন্থের মোড়ক উন্মোচন

শফিক আল কামাল (পাবনা) ॥ বিজয়ের সুবর্ণ জয়ন্তী পদার্পণ ও মুজিববর্ষে পাবনার ইতিহাস, মুক্তিযুদ্ধ ও অন্যান্য প্রসঙ্গ বিষয়ক গ্রন্থের মোড়ক উন্মোচন শনিবার (২৬’ ডিসেম্বর) পাবনা প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতেই শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি বিন¤্র শ্রদ্ধা জানিয়ে দাড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। মুক্তিযুদ্ধ ভিত্তিক গ্রন্থের মোড়ক উন্মোচন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক, ভাষা সংগ্রামী ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক রণেশ মৈত্র।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে গ্রন্থের লেখক বীর মুক্তিযোদ্ধা আমিরুল ইসলাম রাঙা’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বীরমুক্তিযোদ্ধা রবিউল ইসলাম রবি, পাবনা প্রেসক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমান, পাবনা সংবাদপত্র পরিষদ সভাপতি আব্দুল মতিন খান। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য, সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন সন্টু, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক ড. মো. হাবিবুল্লাহ, লেখক গবেষক ড. মো. আব্দুল আলীম, মুক্তিযোদ্ধা মো. ইসমত, লেখক ও কলামিষ্ট ড. ইসমাইল, নাট্য ব্যক্তিত্ব আব্দুল হান্নান শেলীসহ স্থানীয় মুক্তিযোদ্ধা কবি সাহিত্যিগণ।

বক্তাগণ বলেন, জেলার মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে পূর্বে বেশ কিছু গ্রন্থ প্রকাশ হয়েছে। নতুন প্রজন্মের ছেলে মেয়েরা জেলার ইতিহাস কিছুটা হলেও জানতে পারছে শিখতে পারছে। আমিরুল ইসলাম রাঙা সাহস করে সেই সময়ের রনাঙ্গনের স্মৃতিচারণ করেছেন লিখোনির মাধ্যমে। জেলার মুক্তিযুদ্ধে ইতিহাস আর জেলা অনেক গুরত্বপূর্ণ তথ্য সংক্ষিপ্ত আকারে তুলে ধরেছেন তিনি। আগামী প্রজন্ম বাংলাদেশ আর জেলার ইতিহাস ভিত্তিক তথ্য জানার জন্য এই গ্রন্থ বেশ সহায়ক ভুমিকা পালন করবেন বলে মনে করেন তারা।

বীর মুক্তিযোদ্ধা আমিরুল ইসলাম রাঙা পাবনা জেলার আটঘরিয়া উপজেলার বেরুয়ান গ্রামের ১৯৫৩ সালে জন্ম গ্রহন করেন। পিতা প্রয়াত অ্যাডভোকেট সাদত আলী আর মাতা রাবেয়া বেগম। ১৯৬৯ সালে গণ আন্দোলনের স্কুল ছাত্র সংগ্রাম পরিষদের পাবনা জেলার যুগ্ন আহবায়ক, ১৯৬৭ সালে ভুট্রা আন্দোলন, ১৯৭০ সালে পাকিস্তান দেশ ও কৃষ্টি বই বাতিল আন্দোলন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সম্মুখ যোদ্ধা এই কৃতি সন্তান। বর্তমানে তিনি পাবনা পৌর এলাকার রাধানগর মজুমদার মহল্লায় পরিবার পরিজন নিয়ে বসবাস করছেন।