‘যে পরিমাণ ধর্ষণের হুমকি পাচ্ছি, তাতে কিছু…’

বর্তমান সময়টা ভালো যাচ্ছে না বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাওয়াতের। ভারতে কৃষকদের চলমান আন্দোলন নিয়ে সামাজিক যোগাযোগ্য মাধ্যম টুইটারে একের পর এক বিরূপ মন্তব্য করায় গত ৪ ডিসেম্বর তার বিরুদ্ধে আইনি নোটিশ জারি করা হয়।

ভারতের কেন্দ্রীয় সরকারের নতুন তিন কৃষি আইনের বিরুদ্ধে ক’দিন ধরেই দেশটির কৃষকরা তীব্র আন্দোলন গড়ে তুলেন। হাজার হাজার কৃষক দিল্লি অবরুদ্ধ করে রাখেন। কৃষকদের দাবি, কেন্দ্রীয় সরকারকে এই তিন আইন অবিলম্বে প্রত্যাহার করতে হবে। কৃষকদের সেই আন্দোলনে এক বৃদ্ধাকে নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করার একদিন পরই আইনি নোটিশ পান কঙ্গনা। বি-টাউনের এই প্রভাবশালী অভিনেত্রী ওই বৃদ্ধা সম্পর্কে টুইটারে করুচিপূর্ণ মন্তব্য করার পর মনজিন্দার সিং শীর্শা বলেন, একজন কৃষকের বয়স্ক মা সম্পর্কে কঙ্গনার মন্তব্য অভিপ্রেত নয়। ‘কঙ্গনা বলেছেন ১০০ টাকার বিনিময়ে মহিলাকে পাওয়া যায়’। আর সে জন্যই আমরা তাকে আইনি নোটিশ পাঠিয়েছি।’

কঙ্গনার এমন মন্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় নেটিজেনরা। এমনকি কটাক্ষ করতেও ছাড়েননি। এরপরই তোপের মুখে সেই টুইট মুছে দেন নায়িকা।

সম্প্রতি প্রকাশিত ভিডিওতে কঙ্গনা দাবি করেন, সন্ত্রাসবাদীরা এ আন্দোলনকে নিজেদের আওতায় নেয়ার চেষ্টা করছে। আর সেটা আপনারা হতে দিচ্ছেন কীভাবে? তাদের বিরুদ্ধে কোনও অভিযোগ নেই আমার। কারণ আমি জানি, তারা চয় দেশটা ছিন্নভিন্ন হয়ে যাক। দেশের সরল কৃষকেরা কেন এটা হতে দিচ্ছেন, সেটা ভেবেই অবাক হচ্ছি। আপনাদের কাছে আমি প্রতিজ্ঞা করেছিলাম যে এই আন্দোলন নিয়ে কথা বলবো।

তিনি আরো বলেন, কৃষক আন্দোলনের আসল উদ্দেশ্য যতোদিন না সামনে আসছে, ততোদিন আমি কিছু বলবো না। ঠিক যেমনটা শাহীনবাগের ক্ষেত্রে আমরা হতে দেখেছি। কিন্তু ১০-১২ দিন ধরে অনলাইনে যে পরিমাণ ধর্ষণের হুমকি পাচ্ছি, তাতে আমি স্থির করেছি, এ বিষয়ে আমার কিছু প্রশ্ন নিয়ে হাজির হওয়া উচিত।