পরমাণু কর্মসূচি জোরদারে আইন পাশ করেছে ইরান

পারমাণবিক স্থাপনাগুলোতে জাতিসংঘ পরিদর্শকদের পরিদর্শন বন্ধ ও ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা বাড়াতে পার্লামেন্টে পাশ হওয়া একটি আইন অনুমোদন করেছে ইরানের গার্ডিয়ান কাউন্সিল।

বিবিসির বরাতে জানা যায়, বুধবার গার্ডিয়ান কাউন্সিলের অনুমোদন পাওয়া আইনটিতে সরকারকে দুই মাসের মধ্যে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করা না হলে পারমাণবিক স্থাপনাগুলোতে জাতিসংঘের পরিদর্শন বন্ধ ও তেহরানের ২০১৫ সালের পরমাণু চুক্তিতে বেঁধে দেওয়া সীমার চেয়ে বেশি মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ নিশ্চিত করতে বলা হয়েছে।

গত সপ্তাহে ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহের হত্যাকাণ্ডের প্রতিক্রিয়ায় ইরানের পার্লামেন্ট মঙ্গলবার আইনটি পাশ করে। ইরান ফাখরিজাদেহের হত্যাকাণ্ডের জন্য ইসরাইলকে দায়ী করেছে। প্রস্তাবিত আইনগুলো শিয়া ইসলামি অনুশাসন ও ইরানের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক কি-না, তা যাচাই করে দেশটির গার্ডিয়ান কাউন্সিল।

২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু চুক্তির ইরানি পক্ষের প্রধান স্থপতি প্রেসিডেন্ট হাসান রুহানি পার্লামেন্টের এ পদক্ষেপকে ‘কূটনৈতিক উদ্যোগের জন্য ক্ষতিকর’ বলে সমালোচনা করেছেন। তবে নতুন এ আইনের বিষয়ে দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খোমেনির অবস্থান জানা যায়নি। রাষ্ট্রের যে কোনো বিষয়েই চূড়ান্ত মতামত দেওয়ার ক্ষমতা তার হাতে।

ইরানের আধা-স্বায়ত্তশাসিত ফার্স নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ‘আজ একটি চিঠিতে পার্লামেন্টের স্পিকার আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্টকে নতুন আইন কার্যকর করার আহ্বান জানিয়েছেন।’ এই আইন অনুযায়ী, ইরানের সরকারকে ২০ শতাংশ পর্যন্ত ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করতে হবে এবং নাতাঞ্জ ও ফরদো পারমাণবিক কেন্দ্রে উন্নত সেন্ট্রিফিউজ বসাতে হবে।