চলনবিলে রোপা আমন ধানের বাম্পার ফলন

 লিপন সরকার চলনবিল প্রতিনিধি:  চলনবিলের শস্য ভান্ডারখ্যাত সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় ফসলের মাঠজুড়ে বাতাসে দুলছে কৃষকের সোনালি স্বপ্ন। এ বছর রোপা আমন ধানের বাম্পার ফলনের পাশাপাশি ধানের দামটাও বেশি তাই কৃষকের মুখে সোনালি হাসি।সংশ্লিষ্ট বিভাগ সূত্রে জানা গেছে, চলতি রোপা আমন মৌসুমের ধান কাটা শুরু হয়েছে। পর পর দুই বারের বন্যায় ক্ষতি হওয়ার পরও কৃষি বিভাগ মনে করছে, উপজেলায় আমন ধানের বাম্পার ফলন হয়েছে।

তালম ইউনিয়নের গোন্তা গ্রামের কৃষক সোলায়মান আলী বলেন, এ বছর রোপা আমনের ফলন বেশ ভালো হয়েছে। বাজার মূল্য বেশি পাওয়া যাচ্ছে। তাছাড়া কৃষি অফিসের লোকজন সব সময় পাশে থেকে পরামর্শ দেয়ায় জন্য বাম্পার ফলন হয়েছে।

তাড়াশ উপজেলার দেশীগ্রাম ইউনিয়নের দেওড়া গ্রামের ব্রজেন্দ্রনাথ আরো জানান, এ বছর ৩০ বিঘা জমিতে রোপা আমন ধান আবাদ করেছি। বিঘা প্রতি ৮ মণ থেকে ১০ মণ ধান হচ্ছে। এ বছর বাম্পার ফলন হচ্ছে। আর প্রতিমণ ধান বিক্রি হচ্ছে ১ হাজার থেকে ১১শ টাকা করে।

তাড়াশ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ লুৎফুন নাহার লুনা বলেন, চলতি মৌসুমে রোপা আমন ধান চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছিল ১৩ হাজার হেক্টর জমিতে। এর মধ্যে ১২ হাজার ৬৯৭ হেক্টর জমিতে আমন ধানের আবাদ হয় এবং ফলন ভালো হয়েছে।