তালেবান মোকাবেলায় ভারতের শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনায় আফগানিস্তান

আফগানিস্তানের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক হাই কাউন্সিল চেয়ারম্যান আবদুল্লাহ আবদুল্লাহ , গতকাল শনিবার ( ১০ অক্টোবর) পাঁচ দিনের সফরে ভারত আসেন। আফগানিস্তানের শান্তিরক্ষায় করণীয় বিষয় নিয়ে আলোচনা করতেই ভারতের শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনায় বসেন তিনি। ভারতের ভূয়সী প্রশংসা করে আবদুল্লাহ আবদুল্লাহ বলেন, আফগানিস্তানে তালেবান মোকাবেলায় বিভিন্ন দেশ বিভিন্ন ভূমিকা পালন করছে , তাদের মধ্যে ভারতের ভূমিকা উল্লেখযোগ্য। তবে তালেবান মোকাবেলায় ভারতকে সরাসরি জড়িত থাকতে বলেননি তিনি ।

এএনআইয়ের কাছে একান্ত সাক্ষাতকারে আবদুল্লাহ বলেন, ‘আলোচনার বিষয়টি ছিল আমাদের আশেপাশের প্রতিবেশী দেশগুলোতে কি চলছে এবং বিভিন্ন দেশ তাদের শান্তির জন্য কি করছে। আফগানিস্তান সবসময় ভারত কে একটি গুরুত্বপূর্ণ দেশ হিসেবে বিবেচনা করে,ভারত বহু বছর ধরে আফগানিস্তানকে নানা দিক থেকে সহায়তা করে আসছে। ভারত তালেবানদের সাথে জড়িত থাকবে কি না তা সম্পূর্ণ ভারত সরকারের সিদ্ধান্ত,বরং আমি সামগ্রিকভাবে পুরো বিশ্বে শান্তি প্রক্রিয়া তরান্বিত করতে উত্সাহিত করেছি ‘

আফগানিস্তান ভারতকে তালেবানের সাথে সম্পৃক্ত করতে চায় কিনা জানতে চাইলে তিনি বলেন ‘এটি ভারত সরকারের সিদ্ধান্তের উপর নির্ভর করছে । প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে মতবিনিময়ের সময় আবদুল্লাহ বলেন, ভারত-আফগান নেতৃত্বাধীন আলোচনার ভারত আফগানদের কাছে গঠন মূলক সমঝোতা চায়।

আফগানিস্তানে ভারতের সামরিক ভূমিকা নিয়ে আলোচনা করেছেন কিনা এমন প্রশ্নের জবাবে আবদুল্লাহ বলেন, না, আমি এই বিষয়ে কিছু উত্থাপন করিনি। আমরা আশা করি আফগানিস্তান নিজের পায়ে দাঁড়াতে সক্ষম হবে। মার্কিন সেনাবাহিনী এর মূল অংশ আফগানিস্তান থেকে সরে এসেছে। যদিও তারা এখনো সেখানে আছে তবে সেখানে বেশিদিন অবস্থান করবে না।’

তিনি আরো বলেন “আফগানিস্তানের জনগণ এখন শান্তিতে থাকার পথ খুঁজছে। তবে আমাদের উচিৎ হবে দেশটির শান্তি রক্ষার জন্য একটি পথ খুঁজে বের করা। তারপরে অন্যান্য দেশ তাদের নিজস্ব উপায়ে আফগানদের শান্তি রক্ষায় সহায়তা করতে পারে।

বৃহস্পতিবার তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সাথে সাক্ষাত করেছেন, যেখানে তিনি ভারত-আফগান সম্পর্ক আরও গভীর করার জন্য দীর্ঘমেয়াদী প্রতিশ্রুতি নিশ্চিত করেছেন।এর একদিন পর ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ড. আবদুল্লাহর সাথে দেখা করে প্রতিবেশী দেশটিতে শান্তি, সমৃদ্ধি ও স্থিতিশীলতার প্রতি ভারত প্রতিশ্রুতিশীল তা আশ্বাস দিয়েছেন।

কাতারের রাজধানী দোহায় ১২ সেপ্টেম্বর শুরু হয়েছিল আফগানিস্তান সরকার ও তালেবানদের মধ্যে শান্তি আলোচনা।