চাটমোহরে আদিবাসী ছাত্র পরিষদের মানববন্ধন

চাটমোহরে আদিবাসী শিক্ষার্থীদের জন্য বিশেষ প্রণোদনার দাবি ও অ-আদিবাসীদের মাঝে আদিবাসী শিক্ষাবৃত্তি প্রদানের প্রতিবাদে পাবনার চাটমোহরে রবিবার সকালে প্রতিবাদ সভা ও ১ ঘন্টাব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আদিবাসী ছাত্র পরিষদ চাটমোহর উপজেলা শাখা আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে এই প্রতিবাদ সভা ও মানববন্ধনের আয়োজন করে।

করোনায় আদিবাসী শিক্ষার্থীদের জন্য বিশেষ প্রণোদনার দাবি ও চাটমোহর উপজেলায় গেজেটভুক্ত আদিবাসী ব্যাতীত অ-আদিবাসীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদানের প্রতিবাদে ৯ আগস্ট রবিবার সকাল সাড়ে ১১টায় উপজেলার হান্ডিয়াল ইউনিয়নের আদিবাসী অধ্যুষিত বাঘলবাড়ী কৈ গ্রামে এই প্রতিবাদ সভা ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বন্যা কবলিত আদিবাসী অধ্যুষিত পাড়ায় নৌকায় ও শুকনোয় মানববন্ধন চলাকালে আদিবাসী ছাত্র পরিষদ চাটমোহর উপজেলা কমিটির আহবায়ক অপূর্ব কুমার সিং এর সভাপতিত্বে বক্তব্য রাখেন,জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় সদস্য বিভুতি ভূষণ মাহাতো,আদিবাসী ছাত্র পরিষদ চাটমোহর উপজেলা কমিটির যুগ্ম আহবায়ক আস্তিক মাহাতো,সুখী রাণী মাহাতো,শিক্ষার্থী মিদুল মাহাতো,নৃপেন মাহাতো,হৃদয় মাহাতো প্রমূখ।

এসময় বক্তারা বলেন,করোনা মহামারীর কারণে এ বছর আন্তর্জাতিক আাদিবাসী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘করোনা মহামারীতে আদিবাসীদের জীবন-জীবিকার সংগ্রাম।’ করোনায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় আদিবাসী শিক্ষার্থীদের লেখাপড়া হুমকির মুখে পড়েছে। এতে করে আদিবাসী শিক্ষার্থীরা শিক্ষা থেকে ঝরে পড়বে। কিন্তু আদিবাসী শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে সরকারি কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

বক্তারা আরো বলেন,২০১৯-২০২০ অর্থ বছরে চাটমোহর উপজেলায় শিক্ষাবৃত্তি বিতরণে গেজেটভুক্ত আদিবাসী শিক্ষার্থীদের বঞ্চিত করা হয়েছে। মোট ২৬৩ জন শিক্ষার্থীর মাঝে এই শিক্ষাবৃত্তি দেওয়া হলেও তালিকায় গেজেটভুক্ত আদিবাসীর জনগোষ্ঠির বাইরের,কুন্ডু,দে,চূর্ণকার,বাঁশফোড়,মূখার্জি,দাস পদবীধারী অনেক নাম পাওয়া গেছে। এতে আদিবাসী শিক্ষার্থীরা শিক্ষাবৃত্তি থেকে বঞ্চিত হয়েছে।

Pঅ-আদিবাসীদের মাঝে শিক্ষাবৃত্তি দেওয়ায় আদিবাসী শিক্ষার্থীরা ক্ষুব্ধ। বক্তারা দাবি করেন করোনা ঝরে পড়ারোধে আদিবাসী শিক্ষার্থীদের জন্য বিশেষ প্রণোদনার ব্যবস্থা নিতে হবে,গেজেটভুক্ত আদিবাসী ব্যাতীত শিক্ষাবৃত্তি দেওয়া যাবে না,এটা মেনে নেওয়া হবে না,আদিবাসীদের জন্য বরাদ্দ আদিবাসীদেরকেই দিতে হবে। এছাড়াও অ-আদিবাসী কর্তৃক পরিচালিত আদিবাসী নামের সমিতিগুলো বাতিল করতে হবে।