বন্য প্রাণী গবেষক সিজারের বিরুদ্ধে ভূমি দখলের অভিযোগ মিথ্যা ———-সংবাদ সম্মেলনে ¤্রাে নেতাদের বক্তব্য


বন্য প্রাণী গবেষক ক্রিয়েটিভ কনজারভেটিব এলায়েন্স এর নির্বাহী পরিচালক শাহরিয়ার সিজার রহমানের বিরুদ্ধে উপজাতীয় ¤্রাে সম্প্রদায়ের আবাদী ভূমি দখল ও ¤্রাে পরিবার উচ্ছেদের বিষয় মিথ্যা ও বানোয়াট এমন দাবি এনে সংবাদ সম্মেলন করেছেন ক্রিয়েটিভ কনজারভেটিব এলায়েন্স (সিসিএ) এর সুবিধাভুগি ও ¤্রাে নেতারা। বুধবার সকাল এগার টায় ১নং আলীকদম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কার্যালয়ে ত্রিশ থেকে চল্লিশ জন ¤্রাে নেতা ও ক্রিয়েটিভ কনজারভেটিব এলায়েন্স (সিসিএ) এর সুবিধাভুগি’দের উপস্থিতিতে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এছাড়াও উপস্থিত ছিলেন ১নং আলীকদম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাছির উদ্দিন, ৪নং কুরুক পাতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ক্রাতপুং ¤্রাে প্রমূখ, আলীকদম উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ধুংড়ি মার্মা প্রমূখ।
সম্মেলনে ¤্রাে নেতারা বলেন, ক্রিয়েটিভ কনজারভেটিব এলায়েন্স (সিসিএ) আলীকদম উপজেলার দুর্গম কুরুক পাতা ইউয়িনয়নের শিক্ষা সুবিধা বঞ্চিত বিভিন্ন পাড়ায় পাঁচটি প্রাথমিক বিদ্যালয় স্থাপন করে এলাকার ¤্রাে ছেলে-মেয়েদের পড়াশুনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এছাড়াও পাড়া বাম রক্ষনাবেক্ষনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
¤্রাে নেতা পাসিং ¤্রাে ও মেনদন ¤্রাে বলেন, সম্প্রতি কয়েকটি ফেসবুক আইডি থেকে ক্রিয়েটিভ কনজারভেটিব এলায়েন্স পাহাড়ি ¤্রাে সম্প্রদায়ের কয়েকশ একর ভূমি জবর দখল করেছে। যার কারণে প্রায় পাঁচ শতাধিক ¤্রাে পরিবার দেশ ছেড়ে পার্শ্ববর্তী মায়ানমার চলে গেছে। এসব অভিযোগ সর্বৈব মিথ্যা, ভিত্তিহীন ও বানোয়াট বলে দাবি করেছেন ¤্রাে নেতারা।
অপরদিকে ক্রিয়েটিভ কনজারভেটিব এলায়েন্স এর নির্বাহী পরিচালক শাহরিয়ার সিজার রহমান মোবাইল ফোনে জানান, কতিপয় ফেসবুক আইডি থেকে আমার বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে। এমনকি আমাকে হত্যার হুমকি পর্যন্ত দেওযা হয়েছে। প্রকৃত পক্ষে আমি বন্য প্রাণী সংরক্ষন ও গবেশনা বিষয়ে দীর্ঘদিন যাবত আলীকদমে কাজ করে আসছি। আমার কার্যক্রমে ঈর্শ্বান্বিত হয়ে কতিপয় ¤্রাে তরুণ আমার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে এবং আমাকে হুমকি দিচ্ছে।
অনুসন্ধানে জানা যায়, ক্রিয়েটিভ কনজারভেটিব এলায়েন্স এর পরিচালক শাহরিয়া সিজার রহমান পাহাড়ে পাঁচটি প্রাথমিক বিদ্যালয় স্থাপন করে। যার তিনটি ইতিমধ্যে বন্ধ হয়ে গেছে। এছাড়াও তিনি বন্যপ্রাণী সংরক্ষন ও গবেশনা চালিয়ে আসছেন দির্ঘদিন ধরে। স্থানীয় ¤্রাে নেতাদের বক্তব্যমতে যেসব ভূমি জবরদখল করা হয়েছে তা বিভিন্ন পাড়া বাম বা পাড়ার নির্ধারিত এলাকা।