দুর্গাপুরে ভার্চুয়াল কোর্টের মাধ্যমে নিষ্পত্তি হচ্ছে অনেক মামলা

নেত্রকোনা  আদালতে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে বিচারকাজ চালানো-সংক্রান্ত অধ্যাদেশের ভিত্তিতে নিম্ন আদালতের ভার্চুয়াল কোর্টে জামিন শুনানি কার্যক্রম চালানোর নির্দেশনা দিয়েছেন সুপ্রিম কোর্ট প্রশাসন। এরই প্রেক্ষিতে করেনা ইস্যুতে সারাদেশের ন্যায় দুর্গাপুরেও চলছে ভার্চুয়াল কোর্টের মাধ্যমে বিচারিক কার্যক্রম।
এ নিয়ে সোমবার দুপুরে দুর্গাপুর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত এর কম্পিউটার অপারেটর মো. আব্দুল রায়হান বলেন, সারাদেশে নভেল করোনাভাইরাস সংক্রমনের ফলে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ২০২০ এবং উচ্চ আদালতের জারীকৃত বিশেষ প্র্যাকটিস নির্দেশনা’ অনুসরণ করে বিচারপ্রার্থীর অডিও-ভিডিও বা ভিডিও কনফারেন্স এর মাধ্যমে আইনজীবীগন, সাক্ষী বা সংশ্লিষ্ট অন্য ব্যক্তির ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিত করে যে কোনো মামলার বিচার, বিচারিক অনুসন্ধান, দরখাস্ত, আপিল শুনানি, সাক্ষ্যগ্রহণ, যুক্তিতর্ক গ্রহনের ফলে এই আদালতের কার্যক্রম সুন্দর ভাবে পরিচালিত হচ্ছে হওয়ায় এ যাবৎ প্রায় ৩০টি মামলা নিষ্পত্তি হয়েছে। এছাড়া প্রক্রিয়াধীন রয়েছে বেশকিছু মামলা। এতে উপকারভোগীরা খুবই খুশি, স্বল্প খরচেই সমাধান পাচ্ছেন।
উপজেলা আইনজীবী সমিতি সাধারণ সম্পাদক এ্যাড. মানেশ সাহা  প্রতিনিধিকে বলেন  , এটা বিচার বিভাগের নিঃসন্দেহে একটি ভালো পদক্ষেপ। জামিনের মামলা দিয়ে শুরু হলেও আইনজীবীদের স্বতম্ফূর্ত অংশগ্রহণে খুব ভালোভাবে চলছে ভার্চুয়াল আদালতের কার্যক্রম। যেসব এলাকায় প্রথম দিকে আইনজীবীদের আগ্রহ ছিল না, তাদের মধ্যেও এখন ব্যাপক আগ্রহ দেখা যাচ্ছে। সারাদেশে মামলার শুনানির পরিমাণ আরও বাড়বে বলে প্রত্যাশা করেন তিনি।