চাটমোহরের কাটাখালী গ্রামে চিকনাই নদীতে এলাবাসীর শ্রম ও অর্থায়নে বাঁশের সাঁকো নির্মাণ


“গল্প শুনেছি, দাদা বলেছে কাটাখালী (কাঠগড়া) চিকনাই নদীর উপর ব্রীজ হবে। সেটা হয় নি। তারপর আব্বা বলেছে হবে… হয় নি। আমরা বলি হবে কিন্তু মনে হয় আমাদের ছেলে মেয়েদের ও বলতে হবে যে ব্রীজ হবে। যাই হোক কিছু মানুষের প্রচেষ্টায় সাময়িক পাড়াপাড়ের জন্য বাঁশের সাঁকো নির্মিত হচ্ছে।” পাবনার চাটমোহরের কাটাখালী গ্রামের রতন রাহী নামক এক ব্যক্তি চিকনাই নদীর উপর ব্রীজের অভাব জনিত মনের দুঃখ কষ্ট প্রকাশে “আলোকিত কাটাখালী” নামক এক ফেসবুক পেজে এভাবে তার প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।
দেশে ক্ষমতার পালাবদল ঘটে। এ দল ক্ষমতায় আসে ও দল ক্ষমতায় আসে কিন্তু পাবনার চাটমোহর উপজেলার ডিবিগ্রাম ইউনিয়নের কাটাখালী গ্রামে চিকনাই নদীর উপর ব্রীজ নির্মাণ হয় না। তাই গ্রামবাসীর দুঃখ দুর্দশারও শেষ হয় না। নদীর পশ্চিম পাড়ে দিয়ার গারফা, খৈরাশ, তেলো, দূর্গাপুর, কচিয়া, কাকমারীসহ আরো বেশ কিছু গ্রাম। পূর্ব পাড়ে কাটাখালী, বাঙ্গাল্লা ও রামপুর গ্রাম। নদীর পূর্ব পাড়ের গ্রাম গুলোর মানুষের বেশি জমা জমি পশ্চিম পাড়ের মাঠে। খেত খামারে দেখতে, ফসল আনতে, দৈনন্দিন কাজে পূর্ব পাড়ের মানুষকে প্রতিনিয়ত পশ্চিম পাড়ে যেতে হয়। পশ্চিম পাড়ের মানুষকে আসতে হয় পূর্ব পাড়ে। পাড় হতে হয় চিকনাই নদী। এছাড়া পূর্বপাড়ে কাটাখালী উচ্চবিদ্যালয়, কাটাখালী মাদ্রাসা, দুটি প্রাইমারী স্কুল, দুটি বেসরকারী সংস্থার অফিস ও কাটাখালী বাজার অবস্থিত। সপ্তাহে দুই দিন হাট বসে।পশ্চিম পাড়ে ডিকে উচ্চ বিদ্যালয় ও খৈরাশ বাজার অবস্থিত। স্কুল, হাট বাজার, বেসরকারী সংস্থায় প্রতিনিয়তই এ পাড়ের মানুষকে ওপারে যেতে হয় ওপারের মানুষকে এপাড়ে আসতে হয়। নদীর প্রতিবন্ধকতার কারণে এপার ও ওপাড়ের মানুষকে পাশর্^বর্তী বড়াইগ্রাম উপজেলার চান্দাই ইউনিয়নের গাড়ফা, দিয়ার গারফা হয়ে প্রায় ৫ কিঃমিঃ পথ ঘুরে যাতায়াত করতে হয়। এমতাবস্থায় নিরুপায় এলাকাবাসী নিজেদের শ্রম ও অর্থায়নে চিকনাই নদীর উপর নির্মাণ করলেন বাঁশের সাঁকো।
এ ব্যাপারে কাটাখালী গ্রামের ইউপি সদস্য হাফিজুল ইসলাম, আমান উল্লাহ, রতন, মজনু সরকারসহ অনেকে জানান, এখানে সেতুর অভাবে কয়েক হাজার মানুষকে প্রতিনিয়ত ভোগান্তির শিকার হতে হচ্ছে। তারা এ স্থানে একটি সেতু নির্মাণের জোড় দাবী জানান। ডিবিগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নবীর উদ্দিন মোল্লা জানান, কাটাখালীতে চিকনাই নদীর উপর একটি ব্রীজ নির্মাণ অত্যন্ত জরুরী। এলাকাবাসী নিজেদের ঝাঁড়ের বাশ দিয়ে, স্বেচ্ছাশ্রম দিয়ে আপাতত বাঁশের সাঁকো নির্মাণ করেছেন। এখানে একটি ব্রীজ নির্মাণ অতীব জরুরী।
চাটমোহর উপজেলা প্রকৌশলী রাজু আহম্মেদ জানান, কাটাখালীতে চিকনাই নদীর উপর ব্রীজ নির্মাণের প্রস্তাবনা এলজিইডি প্রধান কার্যালয়ে পাঠানো হয়েছে। প্রকল্পের অন্তর্ভুক্ত ও আছে। প্রকল্প অনুমোদন হলে তবেই এখানে ব্রীজ নির্মাণ হবে।