নাটোরে গাছ থেকে আম ও লিচু সংগ্রহ কার্যক্রম শুরু ২০ ও ২১ মে থেকে

নাটোর প্রতিনিধি
রাসায়নিক পদার্থের অপব্যবহার রোধ করে পরিপক্ক আম প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে আগামী ২০ মে থেকে জেলায় গাছ থেকে আম সংগ্রহ কার্যক্রম শুরু হতে যাচ্ছে। ২১ মে থেকে শুরু হবে লিচু সংগ্রহ কার্যক্রম। এই সংগ্রহ কার্যক্রম আগামী ১৫ আগষ্ট পর্যন্ত চলবে। বৃহস্পতিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় আম ও লিচু সংগ্রহের সময়সূচী নির্ধারণ করা হয়।
সভায় সভা প্রধানের দায়িত্ব পালন করেন জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ এবং সভায় উপস্থিত হয়ে শুভেচ্ছা বক্তব্য রাখেন নাটোর-২ আসনের (নাটোর সদর ও নলডাঙ্গা উপজেলা) সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল।
সভায় নাটোরে উৎপাদিত ২০ জাতের আম পাড়ার সময়সূচী নির্ধারণ করে দেওয়া হয়। আগামী ২০ মে থেকে গোপালভোগ আম সংগ্রহের মধ্যদিয়ে এই সময়সূচীর অনুসরণ শুরু হবে। পরবর্তীতে ২৫ মে থেকে স্থানীয় দেশীয় জাতের গুটি ও বৈশাখী আম, ২৮ মে থেকে রাণী পছন্দ ও ক্ষীরসাপাত, ১ জুন থেকে লক্ষণভোগ ও মহান্দা, ৬ জুন থেকে ল্যাংড়া, ৭ জুন থেকে কাঁচামিঠা, ১৫ জুন থেকে দুধসর, কার্ডিমন ও মোহনভোগ জাতের আম, ১৬ জুন থেকে কৃষাণভোগ, ২০ জুন থেকে হাড়িভাঙ্গা আম, ৩০ জুন থেকে আ¤্রপালী, মল্লিকা ও ফজলী, ১৫ জুলাই থেকে বারি-৪, ২০ জুলাই থেকে আশ্বিনা জাতের আম এবং সর্বশেষ ১৫ আগষ্ট থেকে গৌড়মতি আম সংগ্রহের সময় নির্ধারণ করা হয়েছে।
অপরদিকে ২১ মে থেকে মুজাফফর জাতের লিচু এবং ১৫ জুন থেকে বোম্বাই জাতের লিচু সংগ্রহের সময়সীমা নির্ধারণ করা হয়।
এই সময়সূচীর বাইরে আগে কোন জাতের আম ও লিচু গাছে পরিপক্ক হলে উপজেলা কৃষিবিভাগ ও প্রশাসনের অনুমতি সাপেক্ষে কৃষক বা ব্যবসায়ী গাছ থেকে আম সংগ্রহ করতে পারবেন।
সভায় দীর্ঘসময় সংরক্ষণ, কষের মাধ্যমে পচন রোধ ও পরবর্তীতে গাছে কুশি বের হওয়ার সুবিধার জন্য বোটসহ আম পাড়তে কৃষকবৃন্দের প্রতি আহ্বান জানানো হয়। জনস্বাস্থ্য নিশ্চিত করতে ক্ষতিকর স্প্রে থেকে বিরত থাকা এবং ব্যাগিং পদ্ধতি অনুসরণে কৃষকদের প্রতি অনুরোধ জানানো হয়।
করোনা ভাইরাস সংক্রমণ রোধ করতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বেশী করে শাক-সব্জি ও ফল খাওয়ার উপর গুরুত্ব আরোপ করে বক্তারা বলেন, দেশীয় সুস্বাদু ফল আম ও লিচু এক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে।
জেলার সাতটি উপজেলা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভার সাথে সংযুক্ত হয় এবং উপজেলা নির্বাহী অফিসারবৃন্দ আম ও লিচু সংগ্রহে কৃষকদের উদ্বুদ্ধ করার ব্যাপারে প্রশাসনিক প্রস্তুতির কথা জানান।
সভায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুব্রত কুমার সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আশরাফুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার আবুল হাসনাত, আম চাষী সেলিম রেজা অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন।
নাটোর কৃষি সম্প্রসারণ বিভাগ সুত্রে জানা গেছে, চলতি বছরে জেলায় পাঁচ হাজার ৫২০ হেক্টর জমি থেকে ৭৭ হাজার ৩০৫ টন আম এবং ৯৫৩ হেক্টর জমি থেকে আট হাজার ৩০৭ টন লিচু উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে।