করোনা এড়াতে বাসায় থাকুন

প্রিয় দেশবাসী, আপনাদের সবার প্রতি আমার একটা অনুরোধ , আর সেটা হলো আপনারা করোনা ভাইরাস সংক্রমণের হাত থেকে নিজেদেরকে রক্ষা করার জন্য সর্বদা বাসায় থাকুন। বিনা প্রয়োজনে বাসার বাইরে যাবেন না, এই ভয়ংকর করোনা ভাইরাস এড়াতে সরকারের নির্দেশনা মেনে সব সময় বাসায় থাকুন। 
বাইরে যাওয়ার খুব প্রয়োজন হলে মাস্ক ব্যবহার করুন এবং বাসায় ফিরে সবান বা স্যানিটেশন দিয়ে ভালোভাবে হাত ধুয়ে নিন, যাতেকরে হাতে কোনো ময়লা না লেগে থাকে।
সবার প্রতি অনুরোধ, কেউ ময়লা হাতে নাক, মুখ ও চোখে হাত লাগাবেন না, সব সময় পরিস্কার পরিচ্ছন্নতা অবলম্বন করুন।বাসায় থাকুন, পরিবারের প্রিয়জনদের সাথে সময় কাটান। আপনি সুস্থ থাকুন ও পরিবারের সবাইকে সুস্থ রাখুন। 
সময় না কাটলে টেলিভিশন দেখুন, বই পড়ুন। তাও যদি না কাটাতে পারেন, মোবাইলে ইন্টারনেট ব্যবহার করুন,গেম খেলুন তবুও বাসায় থাকুন।
ঢাকা বা অন্য কোনো জেলা থাকে আগত মানুষদের এড়িয়ে চলুন, আত্মীয়তা পরিহার করুন।পাড়াপ্রতিবেশিকেও এড়িয়ে চলুন, কারো সাথে আড্ডা না দিয়ে সবাইকে সচেতন করুন, এতে করে আপনিও বাঁচুন দেশের অন্যকে বাঁচার সুযোগ করে দিন। 
সরকারি নির্দেশনা মেনে চলুন, সরকার যখন যেভাবে চলতে বলে ঠিক সেভাবেই চলুন।ভীর বা লোকসমাগম এড়িয়ে চলুন, এই বিপদের সময় মসজিদে নামাজ না পড়াই ভালো ,যদিও মসজিদে নামাজ পড়েন তাহলে সামাজিক দূরত্ব বজায় রেখে নামাজ পড়ুন। 
আত্মীয় স্বজন কেউ মারা গেলে ,সেখানে গিয়ে অযথা ভীর তৈরি করবেন। বিশেষ প্রয়োজনে সামাজিক দূরত্ব বজায় রাখুন, পরিবারের বয়স্কদের এবং অসুস্থ সদস্যদের নিরাদে রাখন।
প্রিয় দেশবাসী, বারাবার সাবান পানি দিয়ে ভালোভাবে হাত পরিস্কার করুন। খেয়াল রাখুন ময়লা হাত যেন কখনই নাক, মুখ ও চোখে না লাগে। 
দেশের বাইরে থেকে বা জেলার বাইরে থেকে কেউ আসলে তাদের সচেতনতা বৃদ্ধিকল্পে হোম কোয়ারেন্টাইম এ থাকতে বলুন, আপনার কথা না শুনলে প্রশাসনকে জানিয়ে দিন, লকডাউন ঘোষণাকৃত এলাকা পরিহার করে চলুন, বিশেষ প্রয়োজনে বাজারে যাওয়ার দরকার হলে দ্রুত বাজার ত্যাক করুন, বিনা প্রয়োজনে কোথাও না থেকে বাসায় থাকুন। 
বেশি বেশি প্রার্থনা করুন, আল্লাহ যেন আমাদেরকে এই মহামারী করোনা ভাইরাস সংক্রমণের হাতে রক্ষা করেন। নিজে পরিস্কার পরিচ্ছন্ন থাকুন এবং পরিবারের অন্য সদস্যদের পরিস্কার পরিচ্ছন্ন থাকতে বলুন।
নিয়মিত বিছানা পরিস্কার রাখুন, পরিধানের পোশাকগুলো ২০-২৫ মিনিট রোদে রাখুন, কাঁথা, বালিশ ও বিছানার চাদর রোদে দিন কারন রোধের তাপে ভাইরাস প্রতিহত করা সম্ভব।   
বাসার আশেপাশে জীবাণুনাশক স্প্রে করতে পারেন। ঘরও স্প্রে করুন, কোনো কারনে বাসায় বাইরে গেলে, বাসায় এসে প্রথমে সাবান পানি দিয়ে বা স্যানিটেশন দিয়ে ভালোভাবে হাত ধুয়ে নিন।
আপনি সুস্থ থাকুন,অন্যকে সুস্থ রাখুন। পরিশেষে আপনাদের একটা কথাই বলতে চাই, বিনা প্রয়োজনে বাসার বাইরে যাবেন না, সব সময় বাসায় থাকার চেষ্টা করুন।