অসহায় শিক্ষার্থীদের পাশে ইবি’র সিওয়াইবি

ইবি প্রতিনিধি-দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থীই আসে গরীব ও মধ্যবিত্ত পরিবার থেকে। এসব শিক্ষার্থীরা অনেকেই নিজের খরচটুকু নিজেই চালিয়ে নিতে চেষ্টা করেন। অনেকে আবার পরিবারের খরচও চালান। কিন্তু সম্প্রতি বৈশ্বিক মহামারী করোনার প্রভাবে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করায় অধিকাংশই কর্মশূন্য হয়ে পড়েছেন।
এসব কর্মহীন, অসহায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়েছে ভোক্তা অধিকার সংস্থা ‘কনসাস কনজুমার্স সোসাইটি’ এর যুব সংগঠন ‘কনজুমার ইয়ুথ বাংলাদেশ’ (সিওয়াইবি) ইবি শাখা। ইবির কোন শিক্ষার্থী তাদের অচলাবস্থার কথা জানালে পরিচয় গোপন রেখেই সাহায্য করবে বলে জানা গেছে।
জানা যায়, বৈশ্বিক মহামারী করোনার প্রভাবে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করায় অনেক শিক্ষার্থীই কর্মশূন্য হয়ে পড়েছে। এসব অসহায় শিক্ষার্থীরা সহযোগীতা চাইলে তাদের তথ্য ও পরিচয় গোপন রেখে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, সাবেক শিক্ষার্থী থেকে অর্থ যোগার করে সাহায্য পৌঁছে দিবে সিওয়াইবির সদস্যরা। শুধু ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরই সহযোগিতা করবে বলেও জানায় তারা।
‘করোনায় ইবিয়ানকে ইবিয়ানের উপহার’ নামে কাজ করছে শাখা সিওয়াইবি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সাবেক শিক্ষার্থীদের সহযোগিতার হাত বাড়িয়ে দিতে আহ্বান জানায় তারা। সহযোগিতা পাঠাতে বিকাশ (পার্সোলান) করুন ও সহযোগিতা পেতে যোগাযোগ করুন 01780643099, 01798060670 এসব নম্বরে।
এ বিষয়ে সংগঠনের সাধারণ সম্পাদক শাহেদুল ইসলাম বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অধিকাংশ গরিব, মধ্যবিত্ত পরিবার থেকে আসা। বর্তমানে করোনা ভাইরাসের কারণে অনেকের পরিবার দারিদ্র্যতার সাথে লড়াই করছে। লজ্জায় তারা মুখ খুলছেনা। এসব শিক্ষার্থীদের জন্যই আমাদের এই উদ্যোগ’