ইউরোপে মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে, যুক্তরাষ্ট্রে সাড়ে ৪ হাজারের অধিক

এপ্রিলের প্রথম দিন পর্যন্ত বিশ্বজুড়ে করোনাভাইরাসের কারণে মৃত্যুর সংখ্যা দাড়িয়েছে ৪৫ হাজার ছাড়িয়েছে, যার মধ্যে কেবল ইউরোপেই সংখ্যাটা ৩০ হাজার ছাড়িয়েছে। গোটা ইউরোপের অবস্থাই এখন শোচনীয়। চীন ও ইরানের পর করোনাভাইরাস মূল আঘাতটি হানে ইতালিতে। স্পেন এখন বিশ্বের তৃতীয় দেশ যেখানে এক লাখের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। ইউরোপে সবচেয়ে বেশি মারা গেছে ইটালি, স্পেনে ও ফ্রান্সে ।

ইটালিতে মৃতের সংখ্যা ১৩,১৫৫। স্পেনে মোট মৃত্যুর সংখ্যা ৯,১৪৩।ফ্রান্সের এনিয়ে মোট মৃত্যুর সংখ্যা ৪,০২৩। যুক্তরাজ্যে মৃতের সংখ্যা ২৩শ ছাড়িয়েছে।

নেদারল্যান্ডসে ১ হাজার ছাড়িয়েছে। বেলজিয়ামে ৮ শর বেশি মানুষ মারা গেছে। জার্মানীতেও ৮শ’র কাছাকাছি মানুষ করোনাভাইরাসে মারা গেছেন। সুইজারল্যান্ডে ৫ শর কিছু কম মানুষ মারা গেছে। তুরস্ক ও সুইডেন ২শর বেশি মানুষের মৃত্যু হয়েছে এই করোনা মহামারিতে।

ইউরোপ পুরো বিশ্ব থেকে কার্যত বিচ্ছিন্ন আছে। ১২ই মার্চ ইতালিতে লকডাউন দেয়া হয়। ১৮ই মার্চ থেকে ইউরোপিয়ান ইউনিয়ন ঘোষণা দেয় পুরো ইউরোপজুড়ে লকডাউন দেয়ার

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে এবং মৃতের সংখ্যা সাড়ে ৪ হাজারের উপরে। ইরানে সরকারি হিসেব অনুযায়ী মোট মৃতের সংখ্যা ৩ হাজার কাছাকাছি।

এ পর্যন্ত পুরো বিশ্বে ৯ লাখের বেশী মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে।