রবিবার হতে শরিয়তপুরের অধিকাংশ কুকুরকে টিকা দেয়া হবে

রবিন আহমেদ: বিশ্ব থেকে জ্বলাতঙ্ক নির্মূল ২০৩০ এর ধারাবাহিকতায় বাংলাদেশ থেকে ২০২২ সালের মধ্যে জলাতঙ্ক নির্মূলের লক্ষ্যে শরিয়তপুর সদর উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে  হয়ে গেলো এনিম্যাল স্টাফ কন্ট্রোল ট্রেনিং।  যেখানে জলাতঙ্ক নির্মূলে কুকুরকে ভ্যাক্সিনেশন কার্যক্রমে নিয়োজিত কর্মীদের হাতে কলমে প্রশিক্ষনের ব্যবস্থা করা হয়। 
ট্রেনিং উপস্থিত ছিলেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আব্দুস সোবাহান, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ তরুন কুমার পাল, স্বাস্থ্য  পরিদর্শক, প্রতিটি ইউনিয়ন এর সহকারী  স্বাস্থ্য পরিদর্শক।
উক্ত ট্রেনিং এ অংশগ্রহন করেন ইউনিয়ন হতে আগত ডাটা সার্ভেয়ার, স্থানীয় কুকুর ধরার সাহায্য কর্মী। প্রাণি সম্পদ হতে কুকুরকে টিকা প্রদান করার জন্য অভিজ্ঞ ভেক্সিনেটর। এছাড়াও  কুকুর ধরার জন্য সিরাজগঞ্জ ও ঢাকা থেকে আগত অভিজ্ঞ “এক্সপার্ট ডগ ক্যাচার” ট্রেনিং এ অংশগ্রহন করেন।
স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার জুনোটিক ডিজিজ কন্ট্রোল এর এমডিভি সুপারভাইজার মোঃ তৌকির আহমদ রবিন,  হাসান সাইয়েদুল মুরসালিন তারিফ এবং ভেটেরিনারি অফিসার ডাঃ রাশেদ খান বর্ষন ট্রেনিংটি পরিচালনা করেন।যেখানে প্রত্যেককে তার কাজ সূচারূ ভাবে হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হয়।
উল্লেখ্য, ১৫ মার্চ হতে ১৯ মার্চ পাচঁদিন ব্যাপি ভোর ৬ টা হতে প্রতিদিন  দুপুর ১ টা পর্যন্ত এই কার্যক্রম পরিচালিত হবে। এই টিকাদান কার্যক্রমের মাধ্যমে শরিয়তপুর সদর উপজেলার কমপক্ষে ৮০ ভাগ কুকুরকে জলাতঙ্ক প্রতিশেধক দেয়ার লক্ষ্য জানানো হয়।