কলমাকান্দায় ঐতিহ্যবাহী চেংগ্নী মেলা শুরু

দোলযাত্রা উপলক্ষে নেত্রকোনার কলমাকান্দা উপজেলার লেংগুড়া ইউনিয়নের সীমান্তবর্তী
গোপালবাড়ীর চেংগ্নী গ্রামে প্রায় দুইশত বছরের ঐতিহ্যবাহী চেংগ্নী মেলা সোমবার থেকে শুরু হয়েছে। মেলা উপলক্ষে ক্ষুদ্র, মাঝারি ও বড় ধরনের হাজার খানেক দোকান বসেছে। দোকানগুলোকে হরেক রকমের জিনিস দিয়ে সাজানো হয়। বেঁচা-
কেনায় ব্যস্ত সময় পার করছেন দোকানিরা।
মেলা পরিচালনা কমিটি সূত্রে জানা যায়, পাঁচ দিনব্যাপী এ মেলায় ময়মনসিংহ, কিশোরগঞ্জ, নেত্রকোনা ও সুনামগঞ্জ জেলার বিভিন্ন অঞ্চল থেকে শিশু-কিশোর, তরুণ-তরুণীসহ নানান বয়সের বিপুল সংখ্যক মানুষ প্রতিদিন এ মেলায়
অংশগ্রহণ করে থাকেন। বরাবরের মতো এবারো মেলাকে কেন্দ্র করে প্রতিদিন হাজারো মানুষের সমাগম হবে বলে আশা করছেন মেলা কর্তৃপক্ষ।

আজ প্রথম দিন দর্শনার্থীরা যেমন দোল উৎসবে অংশগ্রহণ করেছেন, ঠিক তেমনি বিভিন্ন দোকান ঘুরে ঘুরে তাদের পছন্দের সামগ্রী ক্রয় করেছেন। শুধু প্রয়োজনীয় জিনিসপত্রই নয় শিশু-কিশোরদের কেনা বাঁশি, ঢোলের আওয়াজে মেলা প্রাঙ্গন উৎসবমুখর হয়ে উঠেছে।
এদিকে মেলায় ঘুরতে আসা তরুণ-তরুণীরা গোপালবাড়ী চেংগ্নী ও চৈতানগর সংলগ্ন পাহাড়ের টিলায় উঠে প্রাকৃতিক দৃশ্যকেও অবলোকন করে থাকেন। এ যেন একি উৎসবে অনেক রকমের পাওনা।
মেলা পরিচালনা কমিটির সভাপতি সজল চন্দ্র হাজং জানান, ১৭৫ বছর ধরে দোলযাত্রা
উপলক্ষে স্থানীয় গর্গনাথ ঠাকুর মন্দিরে হরিনাম সংকীর্ত্তন অনুষ্ঠিত হয়। আর এ উপলক্ষে প্রতি বছরের মতো এ বছরও মেলায় প্রায় হাজার খানেক দোকান বসেছে।
মেলায় আইনশৃঙ্খলা রক্ষায় পর্যাপ্ত পুলিশ ও বিজিবি মোতায়েন করা হয়েছে। আশা করছি অন্যান্য বারের মতো মেলা সুষ্ঠুভাবেই সম্পন্ন হবে।