বিএনপির আহ্বায়ক কমিটি গঠন, পদ বঞ্চিতদের বিক্ষোভ


পাবনার ভাঙ্গুড়ায় উপজেলা ও পৌর বিএনপি’র আহবায়ক কমিটি গঠন করা হয়েছে। বৃহস্পতিবার বিকালে জেলা বিএনপি এই আহবায়ক কমিটি প্রকাশ করে। এতে বিশিষ্ট ব্যবসায়ী ও উপজেলা বিএনপি’র সাবেক উপদেষ্টা রাজিউল হাসান বাবুকে উপজেলা বিএনপি’র আহবায়ক এবং জাকির হোসেনকে পৌর বিএনপি’র আহবায়ক করে ৮ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়। এদিকে কমিটি ঘোষণার পরই উপজেলা ও পৌর বিএনপি’র আহবায়ক কমিটিতে পদবঞ্চিতরা বিক্ষোভ শুরু করে। অন্যদিকে উপজেলা বিএনপি’র আহ্বায়ক রাজিউল হাসান বাবুর নেতৃত্বে বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের আরেকটি গ্রুপ আনন্দ-উল্লাস করে।
বিএনপির নেতা-কর্মীদের সাথে কথা বলে জানা যায়, সদ্য ঘোষিত উপজেলা ও পৌর বিএনপি’র আহবায়ক কমিটি বাতিলের জন্য রাত বৃহস্পতিবার আটটার দিকে উপজেলা বিএনপির সাবেক সভাপতি এডভোকেট মুজিববর রহমানের নেতৃত্বে বিক্ষোভ মিছিল করেন পদবঞ্চিত নেতা ও তাদের অনুসারীরা। এতে উপজেলা বিএনপি’র আহবায়ক কমিটি গঠন নিয়ে জেলা বিএনপি’র সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেন বিক্ষোভকারীরা। দ্রুত এই আহবায়ক কমিটি বাতিল না করলে আরও কঠোর কর্মসূচি দিবেন বলে ঘোষণা দেন দলের উপজেলা পর্যায়ের শীর্ষ নেতারা। এ সময় অনেক নেতাকর্মী দল থেকে পদত্যাগেরও হুমকি দেন।
অন্যদিকে সন্ধ্যার পর থেকেই সদ্য ঘোষিত কমিটির আহ্বায়ক রাজিউল হাসান বাবুর নিজস্ব কার্যালয়ে জমা হতে থাকে বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের একাংশের নেতাকর্মীরা। সেখানে ফুল দিয়ে কমিটির নেতাদের বরণ করা হয়। পরে আহ্বায়ক রাজিউল হাসান বাবু বিএনপি’র সিনিয়র নেতৃবৃন্দের বাসায় গিয়ে সাক্ষাৎ করেন।
উপজেলা বিএনপি’র সদ্য ঘোষিত উপজেলা বিএনপির আহবায়ক কমিটির যুগ্ন আহবায়ক যেড আই হিরোক বলেন, ‘জেলা কমিটি উপজেলা পর্যায়ের নেতাকর্মীদের মতামতের ভিত্তিতেই কমিটি দিয়েছে। নেতাকর্মীদের কাছে জনপ্রিয় ব্যক্তিরাই আহবায়ক কমিটিতে স্থান পেয়েছে। যারা নেতাকর্মীদেরকে থেকে দূরে সরে গিয়ে পদবঞ্চিত হয়েছে তারা এই কমিটি মানতে চাচ্ছে না। তাদের এই চাওয়াটা অযৌক্তিক।’


উপজেলা বিএনপি’র সাবেক সভাপতি ও পদবঞ্চিত নেতা অ্যাডভোকেট মজিবর রহমান বলেন, ‘উপজেলা ও পৌর বিএনপি’র আহবায়ক কমিটিতে দলের নেতাকর্মীদের আকাঙ্ক্ষার প্রতিফলন হয়নি। তাই দ্রুত এই কমিটি বাতিল করে নতুন কমিটি ঘোষণার মাধ্যমে দলীয় নেতাকর্মীদের কাছে গ্রহণযোগ্য ব্যক্তিদের অন্তর্ভুক্ত করার দাবি জানাচ্ছি।’