চীনে পোষা প্রাণীর মুখেও মাস্ক

করোনা ভাইরাসের সংক্রমণে গোটা চীনেই আতঙ্ক বিরাজ করছে। সংক্রমণ এড়াতে চীনারা মুখে মাস্ক পরাসহ বিভিন্ন ধরনের সতর্কতা অবলম্বন করছেন। কিন্তু মানুষের পাশাপাশি পোষা প্রাণীদের জন্যও সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে অনেক চীনা নাগরিক।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক খবরে বলা হয়েছে, চীনে এবার পোষা কুকুর-বিড়ালের মুখে মাস্ক পরিয়ে রাখছেন মালিকেরা।

চীনের সামাজিক যোগাযোগের প্লাটফর্ম ওয়েইবোতে ভাইরাল হওয়া বেশ কিছু ছবিতে দেখা যাচ্ছে, কুকুর ও বিড়ালের মুখের জন্য উপযোগী করে মাস্ক তৈরি করা হচ্ছে। এরপর সেই মাস্ক পরিয়ে দেওয়া হচ্ছে, পোষা প্রাণীটির মুখে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে দ্য সান এর এক খবরে বলা হয়েছে, কুকুর-বিড়ালের মতো পোষা প্রাণীরা করোনাভাইরাসে আক্রান্ত হয়- এমন কোনো তথ্য-প্রমাণ নেই। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন দ্বিমত পোষণ করে বলছে, মানুষের মতো পোষা প্রাণীরাও করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারে।

কমিশনের মুখপাত্র লি লানজুয়ান বলেন, পোষা প্রাণীরা যদি বাইরে গিয়ে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংস্পর্শে আসে, তাহলে এগুলোও আক্রান্ত হতে পারে। তখন এই প্রাণীগুলোকেও কোয়ারেন্টাইনে রাখতে হবে। ওয়ার্ল্ড স্মল অ্যানিমেল ভেটেরিনারি অ্যাসোসিয়েশনও আপাতত পোষা প্রাণীদের বাইরে না নেওয়ার পরামর্শ দিয়েছে।

এখন পর্যন্ত নতুন করোনাভাইরাসের সংক্রমণে চীন শেষে সারা বিশ্বে মৃত্যু হয়েছে ১৫০০ এর বেশি মানুষের। এছাড়া আক্রান্ত হয়েছেন ৬৫ হাজারের বেশি মানুষ।