বীরগঞ্জে ২৬-২৭ জানুয়ারি “শিশু ও নারী উন্নয়নে দুই দিন ব্যাপী শিশু মেলা সম্পন্ন

বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি ॥ উপজেলা প্রশাসনের সহযোগিতায় জেলা তথ্য অফিস উপজেলা পরিষদ চত্বরে “শিশু ও নারী উন্নয়নে ২৬-২৭ জানুয়ারি দুই দিন ব্যাপী শিশু মেলা সম্পন্ন হয়েছে।
উপজেলা চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলামের নেতৃত্বে দুই দিন ব্যাপী শিশু মেলার প্রথম দিন বর্ণাঢ্য র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে মেলা উদ্বোধন করা হয়। একই দিনে স্টল প্রদর্শনী, কুইজ প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, লোক সঙ্গীতানুষ্ঠান, চলচ্চিত্র প্রদর্শন করা হয়।
দি¦তীয় দিন লোকনৃত্য প্রতিযোগিতা, লোক সঙ্গীতানুষ্ঠান, চলচ্চিত্র প্রদর্শন, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম ( ৫ম পর্যায়)” শীর্ষক প্রকল্পের অধীন শিশু ও নারীর অধিকার, শিশুর যথাযথ বিকাশ, অটিজম ও শিশুর মানসিক স্বাস্থ্য, জন্ম নিবন্ধন, শিক্ষা, নারীর ক্ষমতায়ন কার্যক্রম সমূহ,
নারীর সামাজিক নিরাপত্তা কর্মসূচি সমূহ, শিশুর পানিতে ডুবা প্রতিরোধ, পরিবেশ সুরক্ষা ও দুর্যোগকালীণ নারী ও শিশুর সচেতনতা, জেন্ডার সমতা, নিরাপদ মাতৃত্ব, শিশু ও নারী নির্যাতন প্রতিরোধ, গুজব, মাদক ও জঙ্গিবাদ প্রতিরোধ ইত্যাদি বিষয়ক বার্তানির্ভর ২৬-২৭ জানুয়ারি দুই দিনব্যাপী শিশুমেলা অনুষ্ঠিত হয়।
শিশু মেলায় জেলা তথ্য অফিস, উপজেলা মহিলা বিষয়ক, সমাজসেবা, পরিবার পরিকল্পনা, যুব উন্নয়ন, মাধ্যমিক শিক্ষা, প্রাথমিক শিক্ষা অফিস, তথ্যসেবা কেন্দ্র সমুহ কারিতাস, পল্লীশ্রী, ওর্য়াল্ড ভিশন, দীপশিখা স্টল দেয়। স্টলে থেকে শিশু ও নারী উন্নয়নে বিভিন্ন সরকারী ও বে-সরকারী সেবার বিষয়ে জনগণকে অবহিত করা হয়। শিশু মেলার দ্বিতীয় দিনে আলোচনা সভায় বক্তব্য রাখেন
দিনাজপুর জেলা সিনিয়র তথ্য অফিসার মোঃ মশিউর রহমান, উপজেলা শিক্ষা অফিসার মো. আবুল কালাম আযাদ, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার মোঃ জাকিরুল ইসলাম, সহকারী শিক্ষা অফিসার দীলিপ কুমার রায় ও অন্যরা। আলোচনা সভায় শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী ছাত্র-ছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ করেন উপজেলা চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম।
২৬-২৭ জানুয়ারি দুই দিন ব্যাপী শিশু মেলায় উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক সহ ১ হাজার ৫ শত ছাত্র-ছাত্রী অংশ গ্রহণ করেন।