অভিভাবকবৃন্দকেও শিক্ষার্থীর লেখাপড়ার ওপর অধিক যতœশীল হতে হবে -শেখ আফিল উদ্দিন এমপি

ইয়ানূর রহমান : সংসদ সদস্য আলহাজ শেখ আফিল উদ্দিন বলেছেন, আজকের এ সমাবেশের মাধ্যমে অভিভাবকবৃন্দের চিন্তা-চেতনা, পরামর্শ, ও অভিযোগসমূহ ভবিষ্যতে এ কলেজের শিক্ষার মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। শুধু ছাত্র-ছাত্রীদের লেখাপড়ার মানোন্নয়নের ব্যাপারে শিক্ষক/শিক্ষিকাদের ওপর নির্ভরশীল হলেই চলবে না অভিভাবকবৃন্দকেও শিক্ষার্থীর লেখাপড়ার ওপর অধিক যতœশীল হতে হবে। সোমবার দুপুরে শার্শা নাভারন ডিগ্রী কলেজ ও নাভারন মহিলা কলেজের আয়োজনে শিক্ষার মান্নোয়নের লক্ষ্যে এইচএসসি পরীক্ষার্থী ও অভিভাবকদের সাথে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

এসময় তিনি বলেন, পরীক্ষায় ভালো ফলাফল করতে হলে সকল বিষয়ে ভালোভাবে পড়ালেখা করতে হবে। এ প্রতিষ্ঠানের শিক্ষকরা অনেক দক্ষ ও মেধাবী। এখন যে সময়টা আছে তা কাজে লাগাতে হবে। বোর্ড পরীক্ষায় যাতে সকল শিক্ষার্থীরা ভালো ফলাফল করতে পারো সেভাবে প্রস্তুতি নিতে হবে। প্রত্যেক পরীক্ষার্থীকে কলেজের উপস্থিতি নিশ্চিত করতে অভিভাবকদের ভূমিকা নিতে হবে।

সোমবার সকাল দুপুরে কলেজ মিলনায়তনে পৃথকভাবে নাভারন কলেজের অধ্যক্ষ ইব্রাহিম খলিল ও নাভারন মহিলা কলেজের অধ্যক্ষ লাইলা আফরোজা বানু’র সভাপতিত্বে উক্ত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, ইভটিজিং, মাদকাসক্তি রোধকল্পে শিক্ষার্থীদের প্রতি শিক্ষকদের পাশাপাশি অভিভাবকরা মনোযোগী হতে হবে। এ ক্ষেত্রে শিক্ষক, ছাত্র ও অভিভাবকদের সুন্দর সমন্বয় প্রত্যাশা করে তিনি বলেন, ভবিষ্যত দেশ গড়ার লক্ষ্যে নতুন প্রজন্মকে সঠিক শিক্ষায় শিক্ষিত করতে না পারলে জাতি হিসেবে আমরা পিছিয়ে পড়ব। জাতিকে শিক্ষিত করে তুলতে শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদের ভুমিকাও গুরুত্বপুর্ন। তাই শিক্ষার্থীদের ক্লাসে উপস্থিতি নিশ্চিত করতে অভিভাবকদের ভুমিকা নিতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শার্শা উপজেলার আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু, জেলা আওয়ামীলীগের শিক্ষা বিষয়ক সম্পাদক আসিফ উদৌলা সরদার অলোক, ঝিকরগাছা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মুছা মাহমুদ, উপাধ্যক্ষ আব্দুর রউফ, শার্শা উপজেলা ছাত্রলীগের সভাপতি আব্দুর রহিম সরদার সহ কলেজের সকল শিক্ষকবৃন্দ, ২০২০ সালের এইচএসসি পরীক্ষার শিক্ষার্থীরা, অভিভাবক ও সুশীল সমাজের নাগরিক প্রমুখ।

পরিশেষে তিনি এ অভিভাবক সমাবেশের আলোচনা সভায় অভিভাবকবৃন্দের মধ্যে থেকে যেসব সূচিন্তিত মতামত, পরামর্শ ও দিক-নির্দেশনা সমূহ এসেছে তা দ্রুত বাস্তবায়ন করে আরো শিক্ষার মানোন্নয়ন করা হবে মর্মে অভিভাবকবৃন্দকে আশ্বস্ত করেন।