হাসপাতালে কেউ সুখে আসেনা -স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব

ডাক্তার, নার্স, কর্মকর্তা-কর্মচারী সবাই নিজ কর্মকান্ডে ব্যস্ত। রোগিরা ব্যস্ত ডাক্তারদের চিকিৎসা নিতে। রোববার তখন দুপুর ২টা। হঠাৎ করেই হাসপাতালের ভেতরে অবস্থানরত যানজট দূর করে পরিচ্ছন্ন পরিবেশ তৈরি করেন কর্মচারীরা। জানা যায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাসপাতাল পরিদর্শনে আসছেন। তাঁকে ফুলের শুভেচ্ছা জানাতে গেটে দাঁড়িয়ে নাটোরের গুরুদাসপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সরকারি কর্মকর্তা, ডাক্তার ও কর্মচারীরা। মুহুর্তের মধ্যে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. সাইদুর রহমান একটি প্রাইভেট কার নিয়ে হাসপাতালে প্রবেশ করেন। তাঁকে ফুল দিয়ে বরণ করে নেন চিকিৎসকরা। তাঁর সঙ্গে ছিলেন হেল্থ ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের রাজশাহী বিভাগীয় প্রধান তত্বাবধায়ক প্রকৌশলী মো. আব্দুল হামিদ। স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শনের পর স্বাস্থ্য কর্মকর্তা, ডাক্তার-নার্স ও কর্মচারীদের সঙ্গে মতবিনিময় করেন তিনি।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাইদুর রহমান চিকিৎসকদের উদ্দেশ্যে বলেন, হাসপাতালে কেউ সুখে আসেনা-সবাই দুঃখে পড়েই আসে। রোগির অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার ক্ষেত্রে স্থানান্তর করুন। অযথাই রোগিকে বাইরের হাসপাতালে স্থানান্তর করবেন না। গুরুদাসপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে নাটোর জেলার সেরা স্বাস্থ্য সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার লক্ষ্যে আমাদের এগিয়ে যেতে হবে।
তিনি আরও বলেন, রোগিদের ভোগান্তি দূর করতে নিজেরা সচেতন থাকুন। এই স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে গ্রামের সহজ সরল মানুষরাই বেশি আসে। এসব রোগিদের বোঝা মনে না করে সঠিক চিকিৎসা দিয়ে তাদের সাথে প্রকৃত চিকিৎসকের অচরণ করুন। কেউ যাতে বলতে না পারে ডাক্তার রোগির সঙ্গে অসদাচরণ করেছে। সেই সাথে হাসপাতাল পরিস্কার পরিচ্ছন্নতা বজায় রেখে কাজ চালিয়ে যাওয়ার পরামর্শ দেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব।
মতবিনিময়ের সময় স্বাস্থ্য কর্মকর্তা ডা. মুজাহিদুল ইসলাম, আবাসিক মেডিকেল অফিসার রবিউল করিম শান্ত, অন্যান্য চিকিৎসক ও মিডওয়াইফ কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।