কলমাকান্দায় সেতু ভেঙে দুর্ভোগ

নেত্রকোনার কলমাকান্দার সিধলী-পাবই সড়কের পাগলা বাজার এলাকায় একটি পাকা সেতুর মাঝের অংশ দীর্ঘদিন ধরে ধসে পড়ে আছে। এতে করে ঝুঁকির মধ্যে দিয়ে ছোট যানবাহন চলাচল করলেও দুরপাল্লার যানসহ কোন ধরনের বাস ট্রাক চলাচল করতে পারছেনা।
স্থানীয়দের অভিযোগ দীর্ঘদিন ধরে সেতুর এ অবস্থা থাকলেও সংস্কারের কোন উদ্যোগ নেই কর্তৃপক্ষে। তবে কর্তৃপক্ষ বলছে এ সেতুটি নতুন করে সংস্কার করা হবে।
স্থানীয় বাসিন্দা ও উপজেলা প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা যায়, কলমাকান্দার সিধলী-পাবই সড়কের পাগলা বাজার এলাকায় সেতুটির মাঝের অংশ গত ১০ সেপ্টেম্বর ধসে যায়। অতিরিক্ত বালু বোঝাই একটি ট্রাক সেতুর ওপর উঠলে এ ধসের সৃষ্টি হয়। এরপর ওই সড়কে প্রায় ১২ ঘণ্টার মতো বেশি সময় যান চলচল বন্ধ থাকে। খবর পয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর জেলার লোকজন এসে সেতুর ধসের অংশে দুইটি বেইলি পাটাতন বসিয়ে যান চলাচল সচল করে। সম্প্রতি পাটাতন বসানো অংশ আরোও ধসের সৃষ্টি হচ্ছে।
গত এক মাস ধরে কোন রকম বাস-ট্রাকসহ বিভিন্ন ধরনের বড় গাড়ি চলাচলে বেঘাত ঘটছে। আর ব্যাটারিচালিত অটোরিকশা, সিএনজিচালিত অটোরিকশা, রিকশা, নছিমন, করিমনসহ ছোট ছোট যানবাহন ঝুঁকি নিয়ে পরাপার হতে হচ্ছে। এতে করে যে কোন সময় দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয়রা।
শনিবার দুপুরে সরেজমিন পর্যবেক্ষণে দেখা যায়, সেতুর ধসের অংশে যে দুইটি বেইলি পাটাতন ছিল তা কোন কাজে লাগছে না। ঝুঁকিপূর্ণ স্থানে কোন রকম নিশানাও টানানো নেই। স্থানীয় জনপ্রতিনিধি ধরে এলাকাবাসী ও পথচারীদের অভিযোগ কর্তৃপক্ষের সংস্কারের কোন উদ্যোগ নেই। তাঁরা দ্রæত এটি সংস্কার করার দাবি জানিয়েছে।
উপজেলা প্রকৌশলী মো. আফসার উদ্দিন বলেন, ভারি যানবাহন চলাচল করার কারণে সেতুটির কিছু অংশ ধসে গেছে। ওই অংশে স্টিলের পাটাতন দেওয়া হয়েছে। এটি নতুন করে সংস্কার করা প্রয়োজন। এ নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। আশা করা যাচ্ছে দ্রæত এই সমস্যার সমাধান হবে।