১০ লাখ টাকা ক্ষতিপূরণ ও দায়ীদের শাস্তির বিষয়ে হাইকোর্টের রুল

বড়াইগ্রাম (নাটোর) প্রতিনিধি
নাটোরের বড়াইগ্রামে মহাসড়কে ফেলে ৩৫ হাজার একশ’ ডিম নষ্ট করার কারণে মালিককে কেন ১০ লাখ টাকা ক্ষতিপূরণ ও পুলিশ বাহিনীর ভাবমূর্তি নষ্টের জন্য দায়ী পুলিশ সদস্যদের বিরুদ্ধে কেন দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণ করা হবে না তা না জানতে চেয়ে চার সপ্তাহের রুল দিয়েছে হাইকোর্ট। এছাড়া আদালত ডিমের মালিকের দায়ের করা লিখিত অভিযোগটি ৩০ দিনের মধ্যে নিষ্পত্তি করতে হাইওয়ে পুলিশ কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে।
রীটে স্বরাষ্ট্র সচিব, হাইওয়ে বগুড়া অঞ্চলের পুলিশ সুপার, বড়াইগ্রামের বনপাড়া হাইওয়ে থানার ওসি আলিম হোসেন সিকদার, এটিএসআই বিজয় কুমার সরকার, কনস্টেবল আশরাফুল ইসলাম, সোহেল রানা, শামীম রেজা, মো.নাঈম ও মো. ফারুককে প্রতিপক্ষ করা হয়েছে। ডিমের মালিক শ্রী বিপ্লব কুমার সাহার দায়ের করা রীটের শুনানী শেষে বৃহষ্পতিবার হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদের এই আদেশ দেন।
রীট আবেদনকারীর আইনজীবী মহিউদ্দিন আহমেদ জানান, তার মক্কেল সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার জামতৈল এলাকার শ্রী বিপ্লব কুমার সাহা সংবিধানের ১০২ ধারা বলে হাইকোর্টে রীট আবেদন (৯৪৭৪/১৯) দায়ের করেন। বৃহষ্পতিবার দুপুরে রীটের ওপর শুনানী গ্রহণ করেন বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদের। শুনানীতে তিনি আদালতকে জানান, গত ১৬ মে ক্ষতিগ্রস্থ বিপ্লব সাহা ৩৫ হাজার ১০০টি ডিম নিয়ে বনপাড়া-হাটিকুমরুল সড়ক দিয়ে বনপাড়ার দিকে যাচ্ছিলেন। পথে ডিম বহনকারী পিকআপটি দুর্ঘটনাক্রমে সড়ক থেকে কিছুটা নেমে যায়। এ সময় তিনি বনপাড়া হাইওয়ে থানার টহল পুলিশের সহযোগীতা চান। টহল পুলিশ এর জন্য মোটা অঙ্কের উৎকোচ দাবী করেন। পিকআপের চালক দাবিকৃত উৎকোচ দিতে অপারগতা জানালে ওই পুলিশ সদস্যরা পিক-আপে ডিম বাধার রশি কেটে দেন। এতে গাড়িতে থাকা ৩৫ হাজার ১০০ ডিম নষ্ট হয়ে যায় এবং পিকআপের ক্ষতি হয়। পরদিন এই ঘটনার প্রতিকার চেয়ে বিপ্লব সাহা হাইওয়ের বগুড়া অঞ্চলের পুলিশ সুপারের কাছে লিখিত দরখাস্ত দেন। কিন্তু তিনি আবেদনের কোনো ব্যবস্থা নেননি। বাধ্য হয়ে তিনি হাইকোর্টে ক্ষতিপূরণ চেয়ে রীট দায়ের করেন।
শুনানী শেষে আদালত সকল প্রতিপক্ষকে কেন ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার আদেশ দেয়া হবে না সেই মর্মে রুল দেন। একইসাথে ১ও ২ নম্বর প্রতিপক্ষকে ৩ থেকে ৯ নম্বর প্রতিপক্ষদের বিরুদ্ধে পুলিশের ভাবমূর্তি নষ্টের জন্য কেন দৃষ্টান্তমূলক শাস্তি দিতে বলবেন না তা জানতে চেয়ে রুল দিয়েছেন। আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। এছাড়া আগামী ৩০ দিনের মধ্যে হাইওয়ে বগুড়া অঞ্চলের পুলিশ সুপারকে ডিমের মালিকের দেয়া দরখাস্তটি নিষ্পত্তি করারও নির্দেশ দিয়েছেন আদালত।
উল্লেখ্য, গত ১৬ মে ভোরে ২০ হাজার টাকা উৎকোচ না দেয়ায় বড়াইগ্রামের আগ্রাণ সুতিরপাড় এলাকায় বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কে বনপাড়া হাইওয়ে পুলিশ ব্যবসায়ী বিপ্লব সাহার ৩৫ হাজার মুরগির ডিম রাস্তায় ফেলে নষ্ট করে। এ বিষয়ে পরদিন যুগান্তরসহ বিভিন্ন সংবাদপত্রে সংবাদ প্রকাশ হলে বনপাড়া হাইওয়ে থানার ওসিসহ সাতজন পুলিশ সদস্যকে বগুড়া পুলিশ লাইনে প্রত্যাহার করা হয়।