একসঙ্গে ‘মা’ ৩৬ নার্স

যুক্তরাষ্ট্রের অন্যতম শিশু হাসপাতাল চিলড্রেন মার্সি ক্যানসাস সিটি হাসপাতালের কেবল একটি ইউনিটের ৩৬ জন নার্স এ বছর মা হচ্ছেন। তাদের মধ্যে ২০ জন এরই মধ্যে সন্তান প্রসব করেছেন, বাকি ১৬ জন চলতি বছরেই সন্তান প্রসব করবেন।

ইনটেনসিভ কেয়ার ইউনিটের ওই ৩৬ জন নার্স বহু জটিল ও কঠিন রোগীদের সেবা দিয়ে সারিয়ে তুলেছেন। এমনকি নিজেরা অন্তঃসত্ত্বা হওয়া সত্ত্বেও তারা সেবা দিয়ে যাচ্ছেন।

হাসপাতালের ফেসবুক পেজে ওই নারীদের একটি ছবি শেয়ার করা হয়েছে। তার ক্যাপশনে লেখা হয়, আমাদের এখানকার ইনটেনসিভ কেয়ার ইউনিটের নার্সরা এখানে আসা শিশুদের সুস্থ করে তোলার জন্য রাত-দিন জেগে সেবা করেছেন। আর এই কাজ করার সময় তারা নিজেরাও অন্তঃসত্ত্বা ছিলেন।

জানা গেছে, চলতি বছরের জুনে ছবিটি তোলা। সেই ছবিতে দেখা যাচ্ছে, অনেক নার্সের কোলেই বাচ্চা রয়েছে। আবার অনেককে দেখেই বোঝা যাচ্ছে, তারা সন্তান সম্ভবা।

চলতি বছর সেখানকার ২০ জন নার্স সন্তান জন্ম দিয়েছেন। যাদের মধ্যে ১৮ জন পুত্র সন্তানের মা হয়েছেন এবং দু’জনের কন্যা সন্তান হয়েছে। চলতি বছরেই অন্য ১৬ জনের সন্তান জন্মের তারিখ রয়েছে। নার্সদের ওই ছবি ভাইরাল হয়ে গেছে আরো মাসখানেক আগে।

ওই হাসপাতালের নার্স সারাহ কার্বোনিউ এ বছরই মা হয়েছেন। তার ছেলে বেনের হার্টে সমস্যা রয়েছে। তিনি বলেন, আমি জগাখিঁচুড়ি একটা পরিস্থিতির মধ্যে পড়ে যায় খবরটা শুনে। তারপর নিয়মিত ডিউটি পালন করতে থাকি। এখানে সবাই একে অপরের সাহায্য করেন এবং একে অপরের বাচ্চাদের দেখাশোনা করেন। ফলে আমার ছেলের সমস্যাটাও এখন সবাই দেখভাল করছে। যে কারণে বাড়তি চাপ মনে হচ্ছে না। কারণ, নার্স হওয়ার কারণে এসব বহু সমস্যা কাছে থেকে দেখেছি।