সুজানগর সাতবাড়ীয়া ডিগ্রী কলেজের শিক্ষার্থীদের সাথে ইফটিজিং বাল্যবিবাহ ও মাদক বিরোধী সেমিনার

পাবনার সুজানগর উপজেলার ঐতিহ্যবাহী সাতবাড়ীয়া ডিগ্রী কলেজের সেমিনার কক্ষে শিক্ষার্থীদের সাথে সোমবার দুপুরে ইফটিজিং, বাল্যবিবাহ, মাদক বিরোধী এবং ছেলে ধরা ও ডেঙ্গু প্রতিরোধ মূলক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সাতবাড়ীয়া ডিগ্রী কলেজের অধ্যক্ষ আব্দুল বাছেত বাচ্চু’র সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে সিনিয়র সহকারী পুলিশ সুপার (সুজানগর সার্কেল) ফরহাদ হোসেন বলেন বাল্য বিবাহ বন্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে তোমাদের।

বাংলাদেশে বাল্য বিবাহ একটি মারাত্মক সমস্যা। অশিক্ষা, দারিদ্র, নিরাপত্তাহীনতা ও সামাজিক নানা কুসংস্কারের কারণে এ আইনের তোয়াক্কা না করে বাল্য বিবাহ হয়ে আসছে। বাল্য বিবাহের প্রধান কুফল নারী শিক্ষার অগ্রগতি ব্যাহত হওয়া, এ ছাড়াও বাল্য বিবাহের কারণে মাতৃমৃত্যুর ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে। আমরা যদি সবাই সচেতন হই তাহলে কন্যা শিশুদের অধিকার প্রতিষ্ঠা হবে। দেশে মা ও শিশুর অকাল মৃত্যু রোধ করা সম্ভব হবে। তোমাদের কে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে ও আমাদের কে তথ্য দিয়ে বাল্য বিবাহ বন্ধে সহায়তা করতে হবে।

ঠিক তেমনই ইফটিজিং একটি সামাজিক ব্যাধি এটা প্রতিহত করতে হলে তোমাদের মত শিক্ষার্থীদের সচেতন হতে হবে, তোমরা যদি সচেতন হও তবে ইফটিজিং বন্ধ করা সম্ভব। তিনি আরো বলেন মাদক সেবনে মানুষের মস্তিস্কের বিকৃতি ঘটায়, মাদক সেবনে স্বাভাবিক কাজ কর্ম থেকে বিরত রেখে কু-কর্ম করার উৎসাহ যোগায়। স্বাভাবিক মানুষের মত চলাফেরা করতে পারে না। ছেলে ধরা নিছক গুজব ছাড়া কিছু নয়, একচি কু-চক্রমহল দেশ কে অস্থিতিশীল করে তোলার জন্য এ সকল গুজব ছড়াচ্ছে। গুজব কে প্রতিহত করতে পুলিশের সহায়তা নেবার আহবান জানান। ডেঙ্গুজ্বর থেকে রক্ষা পেতে সবার ঘর ও বাড়ীর আঙ্গিনা পরিস্কার পরিচ্ছন্ন এবং বেশি দিন জমানো পানি ফেলে দিতে হবে, কারণ বৃষ্টির জমানো পানি থেকে ডেঙ্গু মশার উৎপত্তি হয়। তিনি সকল শিক্ষার্থীকে তাদের আশপাশে ঘটা অপরাধ মূলক কর্মকান্ডের তথ্য পুলিশ প্রশাসন কে প্রদান করে সহযোগীতার আহবান জানান। অধ্যাপক আসলাম উদ্দিন, শারমিন আক্তার সহ সাংবাদিক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।