রতন টাটার উইল: বাদ যায়নি কুকুর টিটো, শান্তনু নাইডুৎ

শিল্পপতি রতন নাভাল টাটা ৯ অক্টোবর ৮৬ বছর বয়সে মারা যান। মৃত্যুর পর তার ১০ হাজার কোটি টাকার সম্পত্তি নিয়ে প্রশ্ন উঠতে থাকে- সম্পত্তির উইলে কার ভাগ কত?

ভারতীয় সংবাদমাধ্যমের খবর, শীর্ষ এই শিল্পপতি তার উইলে ভাই জিমি টাটা, সৎ বোন শিরিন ও ডিয়ানা জেজিভয় এবং প্রিয় পোষা কুকুর টিটোকেও তার সম্পদের একটি অংশ দিয়েছেন। উইলে আছে তার বাবুর্চি রাজন এবং বাটলার সুব্বিয়ার ভাগও। সেই সঙ্গে আলোচিত শান্তনু নাইডুকেও দিয়েছেন সম্পত্তির ভাগ।

টিটোর জন্য সীমাহীন যত্ন

রতন টাটা তার উইলে জার্মান শেফার্ড টিটোকে আজীবন যত্নের গ্যারান্টি দেওয়ার বিধান অন্তর্ভুক্ত করেছেন। পশ্চিমা দেশগুলোতে পোষা প্রাণীর জন্য বিধান রেখে যাওয়া সাধারণ ঘটনা, তবে ভারতে অনুরূপ ঘটনা বিরল।

টিটোকে পাঁচ-ছয় বছর আগে একই নামের প্রাক্তন কুকুরের মৃত্যুর পরে দত্তক নিয়েছিলেন রতন টাটা। তার দেখাশোনা করবেন তার দীর্ঘদিনের রাঁধুনি রাজন।

নাইডু কী পেলেন

উইলে রতন টাটার এগজিকিউটিভ অ্যাসিস্ট্যান্ট শান্তনু নাইডুর কথা উল্লেখ রয়েছে। শান্তনু নাইডুর ‘গুডফেলো’ নামক সংস্থা থেকে টাটা তার অংশীদারিত্ব ত্যাগ করেছেন। এছাড়া শান্তনুর বিদেশে শিক্ষার জন্য নেওয়া ব্যক্তিগত ঋণও মওকুফ করেন। টাটা গ্রুপের সংস্থায় কাজ শুরু করা পুনের যুবক নাইডুর সঙ্গে টাটার বন্ধুত্ব গড়ে ওঠে মূলত কুকুরের প্রতি তাদের পারস্পরিক স্নেহ থেকে।

এছাড়া রতন টাটার বেশিরভাগ সম্পদই টাটা সন্স এবং টাটা গ্রুপের বিভিন্ন কোম্পানিতে তার শেয়ার। এটি এখন রতন টাটা এনডাউমেন্ট ফাউন্ডেশনে (আরটিইএফ) স্থানান্তরিত হবে। এই ফাউন্ডেশন অলাভজনক কাজের জন্য অর্থ প্রদান করবে। শুধু তাই নয়, রতন টাটা তার ব্যক্তিগত ক্ষমতায় স্টার্টআপে যে বিনিয়োগ করেছেন তা বাতিল করা হবে এবং অর্থ এই ফাউন্ডেশনে স্থানান্তর করা হবে।