জনদুর্ভোগ কমাতে ঈশ্বরদীতে ফুটপাত দখলমুক্ত করতে অভিযান

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ
ঈশ্বরদীতে সড়কের ও বাজারের দু’পাশের ফুটপাত দখলমুক্ত করতে অভিযান শুরু হয়েছে। বৃহস্পতিবার ও বুধবার পৌর প্রশাসনের পক্ষ থেকে এ অভিযান পরিচালিত হয়। এ সময় বাজারের ১ নম্বর গেট থেকে চাঁদ আলী মোড় পর্যন্ত শতাধিক দোকান এবং বাজারের ভেতরে ফুটপাতের ওপর স্থাপনা ভেঙে উচ্ছেদ করা হয়।

পৌরসভা সূত্র জানায়, বছরের পর বছর শহরের ব্যস্ততম বাজার এলাকার প্রধান সড়কের দু’পাশের ফুটপাত দখল করে রেখেছিলেন ব্যবসায়ীরা। বিভিন্ন ধরনের দোকান ও হোটেলের সামনের ড্রেন ও রাস্তার অংশ দখল করে রান্নার চুলা বসিয়ে, মালপত্র রেখে সংকুচিত করে ফেলা হয়েছিল সড়ক। এরআগে নির্বাচিত জনপ্রতিনিধিরা প্রতিশ্রুতি দিলেও এসব স্থাপনা উচ্ছেদে উদ্যোগ গ্রহন করেননি।  পৌরসভায় প্রশাসক নিয়োগের পর অবৈধভাবে গড়ে উঠা এসব স্থাপনা ও দোকানপাট সরিয়ে নেওয়ার জন্য মাইকিং করে নির্দেশ দেওয়া হয়। কিন্তু নির্দেশ না মানায় বুধবার সকাল থেকে ভ্রাম্যমাণ আদালত উচ্ছেদ অভিযান শুরু করেছে।

এদিকে বৃুহস্পতিবার (১৭ অক্টোবর) বেলা ১২টার দিকে বাজারে শিল্প ও বণিক সমিতির অফিসে ব্যবসায়িকদের সাথে মতবিনিময় করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পৌর প্রশাসক সুবীর কুমার দাস।  এসময় ঈশ্বরদী থানার অফিসার ইনচার্জ শহিদুল ইসলাম শহীদ,  পৌর পরিষদের সম্মানিত সদস্য, পৌর নির্বাহী কর্মকর্তা, পৌরসভার কর্মকর্তা,  গোপাল মার্কেটের স্বত্বাধিকারী নান্নু, ব্যবসায়ী মাহমুদুল হাসান জুয়েল প্রমূখ উপস্থিত ছিলেন।

এসময় সাধারণ ব্যবসায়ী ও নাগরিকরা তাদের সমস্যার কথা তুলে ধরেন। সমস্যা দ্রুত সমাধানের আশ্বাস দিয়ে পৌর প্রশাসক সুবীর কুমার দাশ বলেন, ব্যস্ততম সড়কের ফুটপাত এমনকি ড্রেনের ওপরের অংশ দখল করে দোকানপাট, হোটেলের চুলা বসানো হয়েছে। এতে সড়ক সংকুচিত হয়ে পড়ায় বেড়েছে যানজট। জনদুর্ভোগ কমাতে এ অভিযান চালানো হচ্ছে। তিনি  পৌরসভার সংশ্লিষ্ট বিভাগকে দ্রুততম সময়ের মধ্যে সমস্যা সমাধানের জন্য নির্দেশ দেন।