দেশের ভয়াবহ বন্যায় ঝুঁকিতে ২০ লাখ শিশু : ইউনিসেফ

বাংলাদেশের পূর্বাঞ্চলে বন্যায় ঘরবাড়ি, স্কুল ও গ্রাম প্লাবিত হওয়ায় ২০ লাখেরও বেশি শিশু ঝুঁকিতে রয়েছে বলে সতর্ক করেছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ। সব মিলিয়ে বাংলাদেশের পূর্বাঞ্চলে গত ৩৪ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ এই বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন ৫৬ লাখ মানুষ।

নজিরবিহীন মৌসুমি বৃষ্টিপাতের কারণে দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রধান নদীগুলোর পানি এলাকাগুলোকে প্লাবিত করে। এতে ৫২ জনেরও বেশি মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। চট্টগ্রাম ও সিলেট বিভাগে নদীর পানি অস্বাভাবিক হারে বেড়ে ঘরবাড়ি, রাস্তাঘাট ও ক্ষেত পানিতে তলিয়ে গেছে। এর ফলে পাঁচ লাখের বেশি মানুষ আশ্রয়হীন হয়ে পড়েছে।

আটকা পড়া লাখ লাখ শিশু ও পরিবারে খাদ্য ও জরুরি ত্রাণ সরবরাহ করা যাচ্ছে না। সরকারি কর্মী ও স্বেচ্ছাসেবকরা উদ্ধার অভিযান চালালেও কিছু এলাকায় পৌঁছানো কঠিন হয়ে পড়ছে। বর্ষা মৌসুমের আগামী দিনগুলোতে আরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হবে।

ইউনিসেফ বাংলাদেশের ডেপুটি রিপ্রেজেন্টেটিভ এমা ব্রিগহাম বলেছেন, ‘বাংলাদেশের পূর্বাঞ্চলে ভয়াবহ বন্যা শিশুদের ওপর চরম আবহাওয়াজনিত ঘটনা ও জলবায়ু সংকটের অব্যাহত প্রভাবের কথা স্মরণ করিয়ে দেয়। বহু শিশু তাদের প্রিয়জনকে হারিয়েছে, তাদের বাড়িঘর, স্কুল ধ্বংস হয়েছে এবং তারা এখন পুরোপুরি নিঃস্ব।’

এমা ব্রিগহাম বলেন, ‘ইউনিসেফ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, ওরাল রিহাইড্রেশন সল্ট এবং অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী সরবরাহের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করছে। তবে এই শিশুদের কাছে পৌঁছাতে এবং তাদের ভবিষ্যতের ওপর আরও বিধ্বংসী প্রভাব রোধ করতে আরও তহবিলের প্রয়োজন।’