আরও এক জরিপে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের চেয়ে এগিয়ে কমলা

// যুক্তরাষ্ট্রে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের লড়াই জমে উঠেছে। ডেমোক্রেটিক পার্টি থেকে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের জায়গায় দলীয় মনোনয়ন পাওয়ার আগে থেকেই বিভিন্ন জরিপে ডোনাল্ড ট্রাম্পকে পেছনে ফেলে আসছিলেন কমলা হ্যারিস। এবার আরও একটি জরিপে ট্রাম্পকে পেছনে ফেললেন কমলা হ্যারিস। সর্বশেষ জরিপটি পরিচালনা করেছে মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট, এবিসি নিউজ এবং জরিপ পরিচালনাকারী সংস্থা ইপসস। তবে অন্যান্য জরিপের মতো এবারও সামান্য ব্যবধানে ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন কমলা হ্যারিস।

জরিপ অনুসারে, ট্রাম্পের চেয়ে কমলা হ্যারিস অন্তত চার পয়েন্ট এগিয়ে আছেন। কমলা পেয়েছেন জরিপে অংশগ্রহণকারীদের ৪৯ শতাংশের সমর্থন এবং ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৪৫ শতাংশ। এর আগে একাধিক জরিপে কমলা হ্যারিসের চেয়ে ট্রাম্প মাত্র এক বা দুই পয়েন্ট পিছিয়ে ছিলেন। এই প্রথম কমলা ও ট্রাম্পের মধ্যে ব্যবধান অনেকটাই স্পষ্ট হয়ে উঠল। এই জরিপে অন্য প্রার্থীদের মধ্যে রবার্ট এফ কেনেডিও কিছু ভোট পেয়েছেন। তবে তা খুবই সামান্য। এর আগে গত জুলাইয়ের শেষ দিকে বার্তা সংস্থা রয়টার্স ও ইপসস পরিচালিত আরেক জরিপে দেখা গিয়েছিল, কমলার প্রতি ৪৪ শতাংশ এবং ট্রাম্পের প্রতি ৪২ শতাংশ ভোটার সমর্থন জানিয়েছেন। অর্থাৎ এখানেও কমলা হ্যারিস ট্রাম্পের চেয়ে দুই পয়েন্ট এগিয়ে ছিলেন। অন্যদিকে, ১৫ ও ১৬ জুলাই রয়টার্স বা ইপসসের এক জরিপে কমলা এবং ট্রাম্পের প্রতি ৪৪ শতাংশ ভোটার জনসমর্থন জানিয়েছিলেন। তার আগে ১ ও ২ জুলাইয়ের জরিপে ট্রাম্প কমলার চেয়ে মাত্র ১ শতাংশ ব্যবধানে এগিয়ে ছিলেন।

ট্রাম্পকে কাপুরুষ বললেন কমলা : এদিকে, ট্রাম্পের পরোক্ষ সমালোচনা করে তাকে ‘কাপুরুষ’ বলে অভিহিত করেছেন তার প্রতিদ্বন্দ্বী কমলা। এ কথা জানিয়েছে রয়টার্স। কমলা দাবি করেন, অন্যকে ছোট করাই ট্রাম্পের মূল রাজনৈতিক কৌশল, যা একধরনের কাপুরুষতা। যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য পেনসিলভ্যানিয়ায় একপ্রচারণা সভায় বক্তব্য রাখার সময় এ কথা জানান কমলা। সঙ্গে ছিলেন তার রানিং মেট ও ভাইস প্রেসিডেন্ট প্রার্থী মিনেসোটার গভর্নর টিম ওয়ালজ।

‘দেখতে সুন্দর’ :ট্রাম্প দাবি করেছেন, কমলা হ্যারিসের চেয়ে তাকে বেশি সুন্দর দেখায়। স্থানীয় সময় শনিবার পেনসিলভানিয়াতে একটি নির্বাচনি প্রচারে গিয়ে তিনি এ কথা বলেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ট্রাম্প বলেন, ‘আমি তার চেয়ে দেখতে অনেক সুন্দর। একজন সুন্দর চেহারার মানুষ।’

সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালে হ্যারিসকে সুন্দরী হিসেবে বর্ণনা করা হয়। ঐ কলামে কলামিস্ট পেগি নুনান লেখেন, আপনি তার (কমলা) একটি খারাপ ছবি তুলতে পারবেন না। তার সৌন্দর্য এবং সামাজিক সম্পর্ক বছরের পর বছর ধরে মানুষের মধ্যে আলোচিত হচ্ছে। এসব কিছুই একসঙ্গে হয়ে উজ্জ্বলতা ছড়াচ্ছে। ঐ কলাম প্রকাশের পরই ট্রাম্প নিজেকে কমলার চেয়ে সুন্দর বলে দাবি করলেন।