দলকে সংগঠিত করতে ব্যস্ত বিএনপি ও জামাত

// হযরত বেল্লাল, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধিঃ
আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে বিএনপি ও জামাতের ওপর শুরু হয় অমানবিক অত্যাচার। নানা কারণে অকারণে মিথ্যা সাজানো বা রুপ কথার গল্প বানিয়ে একাধিক মামলা আসামি করেছিল হাজারও নেতাকর্মীকে। জামিনে এসেও পার পায়নি অনেকে। একাধিক মামলায় আদালতে হাজিরা দিতে দিতে অনেকে সহায় সম্বল শেষ করে পথে বসেছে। পরিজন নিয়ে এখন অনেকেই মানবেতর জীবন যাপন করছেন। এরপরও দলকে আকঁড়ে ধরে আছেন নেতাকর্মীরা। জীবনকে নতুন করে গড়ার প্রত্যায় নিয়ে দলকে সংগঠিত করছেন দাবি গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার বিএনপি ও জামাতের শীর্ষ নেতাদের।
জালেম ও খুনি সরকারের পতন হয়েছে গত ৫ আগষ্ট। মামলা, হামলা, জেল, জুলুম এবং হাজারও দিন পালিয়ে থাকার কারণে দলীয় কর্মকান্ড অনেকেটা ভেঙে পরেছে। তৃনমুল পর্যায়ে দলীয় কর্মকান্ড চাঁঙ্গা করার লক্ষে ইতিমধ্যে কাজ শুরু করা হয়েছে বলেন উপজেলা বিএনপির সদস্য সচিব মাহমুদুল ইসলাম প্রামানিক। তিনি বলেন, বিএনপি ও তার সহযোগী সংগঠনের সাংগঠনিক কর্মকান্ড সচল করার লক্ষে ওয়ার্ড পর্যায় কমিটি গঠনের কাজ চলছে। আশা করা হচ্ছে অল্প সময়ের মধ্যে প্রতিটি ইউনিয়ন ও পৌরসভায় কমিটি গঠন করা হবে। সামনের নির্বাচনে দলকে জয়ের ধারা অব্যাহত রাখতে নতুন আঙ্গীকে সাজানো হচ্ছে দলকে।
ভুল থেকে শিক্ষা নিয়ে সকল ত্যাগী ও জেল জুলুমের স্বীকার নেতাকর্মীদের সমন্বয়ে সাজানো হবে শক্তিশালী দলীয় কাঠামো বলেন উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক এ মাহফুজার রহমান লেলিন। তিনি বলেন, খুনি এবং ফ্যাসিবাদী সরকারের কর্মকান্ডে ছাত্র-জনতাসহ সকলে অবগত। সে কারণে বিএনপিসহ তার সহযোগী সংগঠনের সাংগঠনিক কর্মকান্ডকে শক্তিশালী করার লক্ষে দলকে সু-সংগঠিত করা হচ্ছে। ইতিমধ্যে বিভিন্ন গ্রাম এবং ইউনিয়নে সভা সমাবেশ করা হচ্ছে।
জামাতের দলীয় কর্মকান্ড অনেকেটা সু-সংগঠিত রয়েছে। তারপরও দলীয় কর্মকান্ডকে আরও শক্তিশালী এবং বেগবান করার লক্ষে তৃনমুল পর্যায়ে দাওয়াতী কর্মকান্ড জোরদার করা হচ্ছে বলেন উপজেলা জামাতের আমির শহিদুল ইসলাম মঞ্জু। তিনি বলেন, খুনি ও ফ্যাসিবাদী কর্মকান্ডকে সাধারণ মানুষ মনের দিক থেকে ঘৃণা করে। সে কারণে ৫ আগষ্ট জালিম সরকারের অবসান ঘটিয়েছে ছাত্র-জনতা।
মানুষের বাক স্বাধীনতাকে হরন করেছিল খুনি ও জালেম আওয়ামীলীগ সরকার। এখন মানুষ প্রাণ খুলে কথা বলতে পারছেন। সামনের দিনগুলোতে যেন ধর্মীয় অনুশাসন প্রতিষ্ঠা করা যায় সেই লক্ষে কাজ করছেন জামাত বলেন গাইবান্ধা জেলা নায়েবে আমির ও সুন্দরগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অধ্যাপক মাজেদুর রহমান। তিনি বলেন দলীয় কর্মকান্ড চাঙ্গা করার লক্ষে ইতিমধ্যে সভা সমাবেশ ও দলীয় সাংগঠনিক কাঠামো শক্তিশালী করার কাজ চলছে।