দেড় যুগ পর ভাঙ্গুড়া বিএনপির বাধাহীন সমাবেশ

// বিশেষ প্রতিনিধি
শেখ হাসিনার পতনের মধ্যে দিয়ে দীর্ঘ দেড় যুগের বেশি ক্ষমতার বাইরে থাকা বিএনপির রাজনীতিতে যেন সুবাতাস বইছে। সারা দেশের ন্যায় গত কয়েকদিন নানা কর্মসূচিতে মুখর রয়েছে ভাঙ্গুড়া উপজেলা বিএনপি।
বুধবার (১৪ আগস্ট) কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে উপজেলার প্রাণ কেন্দ্র শরৎনগর ও ভাঙ্গুড়া বাজার দু’দিনের অবস্থান কর্মসূচি পালন করে বিএনপি।

দলীয় সূত্রে জানা গেছে, ছাত্র-জনতার অভ্যুত্থানে পদত্যাগ করে দেশ ছেড়ে যাওয়া সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার গণহত্যার বিচারের দাবিতে এ কর্মসূচি পালন করা হচ্ছে।
বুধবার ও বৃহস্পতিবার অবস্থান কর্মসূচির পরে ১৬ অগাস্ট বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার জন্মদিন এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতদের জন্য দোয়া অনুষ্ঠিত হবে।

সরেজমিনে দেখা গেছে, পূর্ব নির্ধারিত কর্মসূচিকে ঘিরে সকাল থেকে শরৎনগর বাজার প্রাঙ্গণে জড়ো হন দলীয় নেতাকর্মীরা। এমন আয়োজনে অংশ নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন নেতাকর্মীরা। অবস্থান কর্মসূচিতে দিনব্যাপী বক্তব্যে নেতাকর্মীরা সম্প্রতি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ছাত্র-জনতার ওপর নির্বিচারে গুলি করে হত্যার তীব্র প্রতিবাদ জানিয়ে শেখ হাসিনা ও তার দোসরদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।

উপজেলা বিএনপির শীর্ষ এক নেতা বলেন, এই জনপদ সবসময় বিএনপির ঘাঁটি হিসেবে পরিচিত হলেও বিগত বছরগুলোতে আওয়ামী লীগের দাপটে রাজনীতির কারণে অনেকটাই কোণঠাসা হয়ে পড়েছিলাম। হামলা-মামলা, নানা অত্যাচার নির্যাতনে দলীয় বেশিরভাগ কর্মসূচি বড় দলীয় কার্যালয়ের ভিতরে আয়োজন হতো। গত ৫ আগস্ট ফ্যাসিস্টের পতনের মধ্য দিয়ে আমরা নতুন এক স্বাধীনতা পেয়েছি। শরৎনগর বাজারে এমন বড় আয়োজনে অংশ নিতে পেরে অনেক আনন্দিত।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা যুবদলের আহ্বায়ক জনাব মোঃ ফরিদুল ইসলাম ফরিদ। উক্ত অনুষ্ঠান সঞ্চালনা করেন উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক শাহিনুর রহমান শাহীন ও যুগ্ম আহ্বায়ক মোঃ আলতাফ হোসেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা বিএনপির সাবেক সদস্য সচিব ও সাবেক উপজেলা চেয়ারম্যান নূর মুজাহিদ স্বপন,আরো উপস্থিত ছিলেন সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক প্রভাষক জাফর ইকবাল হিরোক , উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আব্দুল আজীজ , উপজেলা বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক আব্দুল কাহার বাবর,
উপজেলা বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক নুরুল ইসলাম বরাত, পৌর বিএনপির আহ্বায়ক ও বারবার নির্বাচিত কাউন্সিলর মোঃ রফিকুল ইসলাম, পৌর বিএনপির সদস্য সচিব সাইদুল ইসলাম বুরুজ , সাবেক সিনিয়র যুগ্ম আহ্বায়ক শহিদুল ইসলাম, পৌর যুগ্ম আহ্বায়ক মোতালেব হোসেন, যুগ্ম আহ্বায়ক শহিদুল ইসলাম টিটু, যুবদলের সাবেক সভাপতি মোস্তফা কামাল রেজা,
উপজেলা কৃষকদলের আহ্বায়ক মোঃ আখিরুজ্জামান মাসুম ও সদস্য সচিব আঃ মালেক, উপজেলা ছাত্রদলের আহ্বায়ক সরকার হুমায়ূন আহমেদ মুন , সদস্য সচিব লিখন সরকার প্রমুখ সহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।
দিনব্যাপী অবস্থান কর্মসূচিতে বিএনপি ও অঙ্গ সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী অংশ নেন।