বিশ্ব পরিবেশ দিবস ও রুশ ডে উপলক্ষে রসাটমের নানা কর্মসূচি পালিত


ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ
বিশ্ব পরিবেশ দিবস-২০২৪ নিয়ে কনশাস কনজামশন বিষয়ে জনসচেতনতা তৈরির লক্ষ্য নিয়ে এবং রুশ জাতীয় দিবস উদযাপন উপলক্ষ্যে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প এলাকায় নানা কর্মসূচী পালন করেছে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি সংস্থা রসাটম। শুক্রবার (১৪ জুন ) রাতে প্রকল্পের গ্রীণসিটিতে সম্মাননা প্রদান এবং মনোজ্ঞ রুশ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে কর্মসূচি শেষ হয়েছে।

গ্রীণসিটিতে আয়োজিত সম্মাননা প্রদান এবং মনোজ্ঞ রুশ সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রূপপুর এনপিপি’র রাশিয়ান প্রকল্প পরিচালক আলেক্সি ডেইরি। তিনি প্রকল্পের বিভিন্ন ঠিকাদারী প্রতিষ্ঠানে কর্মরত রাশিয়ান বেষ্ট ওয়ার্কারদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন। পরে রাশিয়া থেকে আগত ঐতিহ্যবাহী ও অত্যন্ত জনপ্রিয় সাংস্কৃতিক দল ‘সং এন্ড ডান্স অ্যানসাম্বেল’ তাদের ঘন্টাব্যাপী পরিবেশনার মাধ্যমে উপস্থিত দর্শক ও শ্রোতাদের মন্ত্রমুগ্ধ করে রাখেন। নৃত্য ও সঙ্গীতের মাধ্যমে তারা রুশ সংস্কৃতি, ঐতিহ্য এবং রুশ জনগনের ভাবাবেগ ফুটিয়ে তোলেন।

 বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সহযোগিতায় রসাটম গত ৫ জুন থেকে ৮ জুন পর্যন্ত পরিবেশ দিবসের ওপর পাবনা ও ঈশ্বরদী অঞ্চলে বিভিন্ন ইভেন্ট অনুষ্ঠিত হয়। কর্মসূচীর মাধ্যমে রসাটম টেকসই পরিবেশ ও সামাজিক সম্পৃক্ততার বিষয়ে তাদের অঙ্গীকার তুলে ধরেছে। ইভেন্টগুলোতে কনশাস কনজামশনের পাশাপাশি কার্বনমুক্ত এনার্জীর গুরুত্ব তুলে ধরা হয়। দেড় হাজারের অধিক স্থানীয় অধিবাসী এসব কর্মসূচীতে সক্রিয় অংশগ্রহণ করেন।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কনশাস কনজামশন এবং রূপপুর এনপিপি’র ইকোলজির বৈশিষ্ট্যগুলো নিয়ে সেমিনারের আয়োজন করা হয়। শীর্ষস্থানীয় পরিবেশবিদরা সেমিনারে বক্তব্য রাখেন। সেমিনারের পর একইদিন ঈশ্বরদীর পারমাণবিক তথ্যকেন্দ্রে স্থানীয় স্কুল শিক্ষার্থীদের নিয়ে আলাদা একটি ইভেন্ট আয়োজিত হয়। এই ইভেন্টে বর্জ্য যেমন প্লাস্টিক বোতল ও খবরের কাগজ থেকে কীভাবে প্রয়োজনীয় ও সুন্দর সামগ্রী তৈরি করা সম্ভব, তা সম্পর্কে শিক্ষার্থীরা খাতা-কলমে প্রশিক্ষণ লাভ করেন।

ঈশ্বরদী সরকারি কলেজে আয়োজিত ‘ট্র্যাস টু ট্রেজার চ্যালেঞ্জ’ বিষয়ক একটি মজাদার গেইমে অংশগ্রহণকারীরা বিভিন্ন আইটেম থেকে নিজস্ব সৃজনশীলতা ব্যবহার করে বিভিন্ন সামগ্রী তৈরি করেন। ওইদিন স্থানীয় স্কুল শিক্ষার্থীদের জন্য ‘আগামীকাল’ শীর্ষক একটি শিক্ষামূলক কার্টুন প্রদর্শন করা হয়। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান ডঃ মুহাম্মদ রাশেদুল ইসলাম কনশাস কনজামশন বিষয়ে শিক্ষার্থীদের সঙ্গে বিস্তারিত আলোচনা করেন।

কর্মসূচীর অন্যতম আকর্ষণ হিসেবে ৭ জুন ঈশ্বরদীতে মঞ্চস্থ হয় পরিবেশ বিষয়ক বিশেষ নাটক। নাটকের মাধ্যমে পরিবেশ সুরক্ষার গুরুত্ব এবং এনার্জীর পরিচ্ছন্ন উৎস হিসেবে পারমাণবিক প্রযুক্তির গুরুত্ব তুলে ধরা হয়। এছাড়াও ঈশ্বরদী পৌরসভা প্রাঙ্গনে স্থানীয় জনগনের জন্য পরিবেশবান্ধব সামগ্রীর একটি মেলাও আয়োজন করা হয়। স্থানীয় শিক্ষার্থীদের জন্য ইপিজেডে অবস্থিত ভিনটেজ ডেনিম কারখানা ভিজিটেরও আয়োজন করে রসাটম। কারখানাটি পরিবেশবান্ধব গ্রিণ ফ্যাক্টরি হিসেবে পরিচিত।

এতমন্ত্রয় এক্সপোর্টের কম্যুনিকেশন্স বিভাগের প্রধান নিনা দেমেন্দ্রসোভা জানান, “পরিবেশ বিষয়টি এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জেনারেল কন্ট্রাকটর হিসেবে এই বিষয়টি নিয়ে কাজ করাটা আমাদের দায়িত্ব বলে মনে করি। তিন বছর ধরে আমরা এ জাতীয় কর্মসূচী আয়োজন আসছি এবং জনগণের সক্রিয় অংশগ্রহণ আমাদেরকে অনুপ্রানিত করছে”।