স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বগুড়ায় নিরাপদ অভিবাসন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

// সঞ্জু রায়, বগুড়া:

বগুড়ায় জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের আয়োজনে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় সোমবার  সকাল থেকে দিনব্যাপী জেলা প্রশাসক কার্যালয়ের সভাকক্ষে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নিরাপদ অভিবাসন শীর্ষক’ সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মেজবাউল করিমের  সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বগুড়া জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের প্রধান যে চারটি মূলভিত্তি যথাক্রমে স্মার্ট নাগরিক, স্মার্ট সমাজ, স্মার্ট অর্থনীতি ও স্মার্ট সরকার নিশ্চিতে সকলকে নিজ অবস্থান থেকে কাজ করতে হবে। এছাড়াও চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলায় নিজেদের দক্ষতা উন্নয়নের মাধ্যমে সকলকে এখন থেকেই প্রস্তুত হতে হবে। অটোমেটেড প্রোডাকশন নির্ভর হয়ে পড়ায় বিভিন্ন কোম্পানিতে অফশোরিং এর পরিবর্তে রিশোরিং শুরু হয়েছে। তাই অদক্ষ কর্মী প্রেরণের সুযোগ আর নেই। এ সময় তিনি অত্যন্ত আক্ষেপের সুরে বলেন, শুধুমাত্র অদক্ষতার কারণে বিদেশের মাটিতে অধিকাংশ ক্ষেত্রে সবচেয়ে নিম্ন কাজগুলো আমাদের প্রবাসী ভাইয়েরা করে যদিও কাজের ক্ষেত্রে ছোট বড় নেই। তারপরেও বিশ্বের পিছিয়ে পড়া দেশের মানুষরা শুধুমাত্র তাদের দক্ষতা কে কাজে লাগিয়ে বিদেশে যেভাবে উপার্জন করছে সেই সুযোগ আমরা বাংলাদেশিরা নিতে ব্যর্থ হচ্ছি।  তাই বর্তমান সরকারও দক্ষতা উন্নয়ন এবং অন্যান্য বিষয়গুলো তৃণমূলে গুরুত্ব দিয়ে দেখছে। যার লক্ষ্যে বিএমইটি ও টিটিসি প্রতিনিয়ত কর্মীদের দক্ষতা উন্নয়নে নানা সুযোগ সুবিধা প্রদানের মাধ্যমে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনকালে ডেমো বগুড়ার সহকারী পরিচালক আতিকুর রহমান অভিবাসনের ক্ষেত্রে বগুড়ার পরিসংখ্যান তুলে ধরেন। তিনি বলেন, ২০০৫ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত বগুড়া জেলা থেকে পৃথিবীর বিভিন্ন দেশে এখন পর্যন্ত ১ লক্ষ ২৮ হাজার ৬’শ ৬৬ জন অভিবাসী হয়েছেন। রাজশাহী ও রংপুর বিভাগের ১৬ জেলার মধ্যে বৈদেশিক অভিবাসনে এখনো শীর্ষে রয়েছে বগুড়া এবং সারাদেশের মাঝে অবস্থান ২৩তম। যদিও সারাদেশের পরিসংখ্যানে অভিবাসনে অনেকটাই পিছিয়ে উত্তরবঙ্গ উল্লেখ করে আতিকুর রহমান বলেন এই অবস্থার পরিবর্তনে কাজ করতে হবে সকলকেই যেখানে সম্মুখ সারিতে থেকে তারা ইতিবাচক লক্ষ্য অর্জনে কাজ করে যাচ্ছেন। তিনি বলেন, অভিবাসীর ঘামের টাকায় সচল থাকে দেশের চাকা তাই রেমিট্যান্স অর্জনের মাধ্যমে দেশের অর্থনীতিকে শক্তিশালী করতে বিদেশে দক্ষ কর্মী প্রেরণের কোন বিকল্প নেই যে লক্ষ্যে তাদের আন্তরিকার কোন ত্রুটি নেই।

সেমিনারে আলোচকের বক্তব্যে প্রবাসী কল্যাণ ব্যাংকের সহকারী মহাব্যবস্থাপক হাসান মোহাম্মদ সাহারিয়া প্রবাসীদের জন্যে তাদের নানা ইতিবাচক সেবার কথা তুলে ধরেন।  তিনি বলেন এ পর্যন্ত বগুড়ায় ১৩৮৪ জনের মাঝে প্রায় ৩৫ কোটি টাকার ঋণ প্রদান করা হয়েছে যাদের মাঝে ৩৫ শতাংশ মানুষ ঋণ পরিশোধে জটিলতার সৃষ্টি করেছেন সেটি কিছুটা দুঃখজনক। তারপরেও তাদের পক্ষ থেকে আন্তরিকতার কোন ত্রুটি তারা করেন না। তিনি বলেন কোন অভিবাসী যদি দালাল ছাড়া শুধুমাত্র বৈধ কাগজপত্র নিয়ে তাদের সাথে যোগাযোগ করেন তাহলে তারা সর্বোচ্চ সেবা পাবেন। বগুড়ার প্রেক্ষাপটে তিনি দালালের দৌরাত্মের বিষয়ে আক্ষেপ প্রকাশ করেন এবং সাধারন মানুষকে সচেতন হতে বলেন। 

সেমিনারে এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আরাফাত হোসেনসহ জেলার বিভিন্ন সরকারি দপ্তরের প্রধান, বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিবৃন্দ, সাংবাদিক ও অভিবাসী কর্মীসহ নানা শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।