বেড়া উপজেলা পরিষদ নির্বাচন চেয়ার দখলের লড়াই চতুর্মুখী

// ওসমান গনি, বেড়া (পাবনা) প্রতিনিধি ঃ
রাত পোহালেই (আজ) বেড়া উপজেলা পরিষদের জন প্রতিনিধি চেয়ারম্যান,ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানের চেয়ার দখলের লড়াইতে ভোটাররা তাদের ভোট প্রয়োগ করবেন।
বেড়া উপজেলা পরিষদ নির্বাচনে প্রচার প্রচারনার শেষ দিনে নতুন চমক সৃষ্টি করেছেন দুই প্রতিদ্বন্দ্বি চেয়ারম্যান পদপ্রার্থী। প্রচার প্রচারনার শেষ দিনে একই গ্রামের দুই হেভি ওয়েট চেয়ারম্যান পদ প্রার্থীর একই নির্বাচনি মতবিনিময় সভায় উপস্থিত হয়ে যার যার প্রতীকে ভোট চাওয়ায়র বিষয় নিয়ে জন মনে কৌতুহলের সৃষ্টি হয়েছে। এলাকায় নতুন কিছুর আভাস নিয়ে গুঞ্জন শুরু হয়েছে। বেড়্া পৌর সভার বৃশালিখা মহল্লার আমদানি-রপ্তানী ঘাটে (কোল ঘাট) সোমবার সকাল ১১টায় বেড়া পৌর আওয়ামী লীগের বহিস্কৃত সভাপতি আব্দুল মান্নান মানুর সভপতিত্বে এক নির্বাচনি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন বেড়া পৌর আওয়ামী লীগের সাধারন সম্পাদক (কাপ-পিরিচ প্রতীক) চেয়ারম্যান পদ প্রার্থী মো.নজরুল ইসলাম এবং বেড়া উপজেলা আওয়ামী লীগের বহিস্কৃত সভাপতি সাবেক বেড়া পৌর মেয়র চেয়ারম্যান পদপ্রার্থী (ঘোড়া প্রতীক) মো.আব্দুল বাতেন ও আওয়ামী লীগের স্থানীয় নেতৃবৃন্দ। বক্তারা তাদের বক্তব্যে অভিযোগ করেন, বেড়া পৌর মেয়র এ্যাড.আসিফ সামস্ রঞ্জন বেড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী বর্তমান চেয়ারম্যান রেজাউল হক বাবু কে (হেলিকাপ্টার প্রতীক) সর্মথন ও উপজেলার তৃনমুল সহ সর্ব পর্যায়ের আওয়ামী লীগ নেতা কর্মীদের রেজাউল হক বাবুর পক্ষে ভোট করার নির্দেশ দিয়েছেন এবং নির্দেশ অমান্য করলে শাস্তি দেওয়ার হবে বলে হুমকি দিয়েছেন।
মঙ্গলবার দিন রাত ব্যাপী ভোটারের বাড়ী বাড়ী প্রার্থী সর্মথকদের আনাগোনায় ও চলছে নীরবে গণ সংযোগ। ভোটারের বাড়ীতে গিয়ে এবং যে সব ভোটারের কাছে যাওয়া হয়নি তাদের কাছে গিয়ে ভোট প্রার্থনা করেছেন। আজ ৮ মে বুধবার প্রথম ধাপে পাবনার বেড়া উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।
নির্বাচনে চেয়ারম্যান পদে নয় জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করলেও মূলত লড়াই হচ্ছে চার জনের মধ্যে । এ নির্বাচনে ভোট গ্রহণ করা হচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে।
বেড়া পৌরসভা ও নয়টি ইউনিয়ন নিয়ে এ উপজেলা গঠিত। উপজেলায় মোট ভোটার সংখ্যা ২ লাখ ২২ হাজার ৪৪৭ জন। এ নির্বাচনে বিএনপি – জামায়াত থেকে কোনো প্রার্থী দেওয়া হয়নি, নয়জন প্রার্থীই ক্ষমতাসীন দল আওয়ামী লীগের বর্তমান ও সাবেক নেতাকর্মী।
সরেজমিনে নির্বাচনি এলাকার বিভিন্ন গ্রামে ভোটারদের সঙ্গে কথা বলে জানা যায়, চেয়ারম্যান পদে নয়জন প্রার্থী থাকলেও মাঠে যাদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হওয়ার সম্ভাবনা রয়েছে তারা হলেন , বেড়া উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্মসাধারণ সম্পাদক মো. আফজাল হোসেন (প্রতীক কৈ মাছ), আমিনপুর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বর্তমান বেড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রেজাউল হক বাবু ( প্রতীক হেলিকপ্টার),আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত বেড়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি সাবেক পৌর মেয়র ও জাতীয় সংসদের ডেপুটি স্পিকার বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট শামসুল হক টুকু এমপির আপন সহোদর বীর মুক্তিযোদ্ধা মো.আব্দুল বাতেন ( প্রতীক ঘোড়া) ও বেড়া পৌর আওয়ামী লীগের সাধারন সম্পাদক মো.নজরুল ইসলাম (প্রতীক কাপ-পিরিচ)।
বিরোধীদল উপজেলা পরিষদ নির্বাচনে কোনো প্রার্থী না দেওয়ায় ও ভোট বর্জনের ঘোষণা দেওয়ায় নির্বাচন হচ্ছে আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগের মধ্যে। সব প্রার্থীই আওয়ামী লীগ সমর্থিত হওয়ায় ক্ষমতাসীন দলের নেতাকর্মী ও সমর্থকরা একাধিক ভাগে বিভক্ত হয়ে পড়েছে। অনেক সাধারণ ভোটাররা জানান, একই দলের প্রার্থী হওয়ায় আওয়ামী লীগ সমর্থিত নেতা কর্মীরা দ্বিধাদ্বন্দ্বে ভুগছেন এবং অনেকেই প্রকাশ্যে মুখ খুলছেন না আবার অনেকেই ভোট দিতে যাবেন না বলে অনীহা প্রকাশ করেছেন। প্রার্থীরা প্রচার – প্রচারণায় নির্বাচনী এলাকা মুখরিত করলেও ভোটারদের মাঝে তেমন কোনো উৎসাহ উদ্দীপনা পরিলক্ষিত হয়নি। অনেকেই বলছেন, গত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে যে পরিমাণে ভোট পড়েছিল তাঁর চেয়েও অনেক কম ভোট পড়ার আশঙ্কা প্রকাশ করেছেন ।
উল্লেখ্য, উপজেলা পরিষদ নির্বাচনে এবার ভাইস চেয়ারম্যান পদে ছয়জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুইজন প্রার্থী ভোটের মাঠে লড়ছেন।#