সাদা পেঁয়াজ ফুলে স্বপ্নের হাত ছানী

// ইকবাল কবীর রনজু, চাটমোহর পাবনা::

ভাল ফলন পেতে মৌসুমের শেষ পর্যায়ে এসেও পাবনার চাটমোহর উপজেলার পেঁয়াজ বীজ উৎপাদনকারী কৃষকেরা পেঁয়াজ ক্ষেতের বাড়তি যতœ নিচ্ছেন। বীজ উৎপাদনের জন্য কন্দ লাগানো পেঁয়াজ খেত গুলো এখন শ্বেত-শুভ্র ফুলে ভরা। আগামি কয়েক দিনের মধ্যে চাষীরা পেঁয়াজ ফুল থেকে বীজ সংগ্রহের কাজ শুরু করবেন। আবহাওয়া অনুকূলে থাকায় পেঁয়াজ বীজের ভাল ফলন পাওয়ার আশা করছেন কৃষক।

চাটমোহর কৃষি অফিস সূত্র জানায়, চলতি মৌসুমে চাটমোহরে ১ হাজার ১৫০ হেক্টর জমিতে পেঁয়াজের আবাদ হয়েছে। এর মধ্যে ৪৯০ হেক্টর জমিতে চারা পেয়াজ এবং ৬৪০ হেক্টর জমিতে কন্দ পেঁয়াজ চাষ হয়েছে। এছাড়া বীজ উৎপাদনের জন্য কিছু কৃষক কন্দ পেঁয়াজ লাগিয়েছেন। ইতিমধ্যেই জমি থেকে কন্দ পেয়াজ তুলেছেন কৃষকেরা। আগামি কয়েক দিনের মধ্যে চারা পেয়াজ উত্তোলন শুরু হবে। বীজ উৎপাদনের জন্য লাগানো কন্দ থেকে বীজ সংগ্রহের কাজও শুরু হবে কয়েক দিন পরেই। কন্দ পেঁয়াজের ফলন পাওয়া গেছে হেক্টর প্রতি প্রায় ১৪ মেট্রিক টন।

পেঁয়াজ বীজ উৎপাদন কারী কৃষক হিসেবে ইতিমধ্যে সফলতা দেখিয়েছেন পাবনার চাটমোহর উপজেলার কাটেঙ্গা গ্রামের কৃষক হায়দার আলী। গত প্রায় বিশ বছর যাবৎ পেঁয়াজ বীজ উৎপাদন করে আসছেন তিনি। চলতি মৌসুমে তিনি দুই বিঘার বেশি জমিতে পিয়াজ বীজ উৎপাদন করছেন। হায়দার আলী জানান, জমিতে পেঁয়াজ কন্দ লাগানোর পূর্বে সাত থেকে আটবার চাষ দিয়ে মাটি প্রস্তত করতে হয়। জমি প্রস্তুতের সময় টিএসপি ও পটাস সারসহ বালাই নাশক প্রয়োগ করতে হয়। কন্দ লাগানো, দফায় দফায়  সেচ, আগাছা উৎপাটন, পরিচর্যা, নিয়মিত বিভিন্ন রকমের বালাইনাশক স্প্রে বাবদ দুই বিঘা জমিতে সবমিলিয়ে তার প্রায় ১ লাখ ২৫ হাজার টাকা খরচ হয়েছে। প্রকৃতিক দূর্যোগ না ঘটলে বিঘা প্রতি একশ কেজি পেঁয়াজ বীজ উৎপাদন করতে পারবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

হায়দার আলী আরো জানান, পেঁয়াজ বীজের স্বাভাবিক দাম দেড় থেকে দুই হাজার টাকা কেজি । কোন কোন বছর বেশি দাম পেলে অধিক লাভবান হন পেয়াজ বীজ উৎপাদনকারী কৃষকেরা। কোন কোন বছর প্রতি কেজি পেঁয়াজ বীজের দাম পাঁচ হাজার টাকাও হয়। এ বছর তিনি দুই থেকে আড়াই লাখ টাকা লাভ করতে পারবেন বলে তিনি ধারণা করছেন।

চাটমোহর উপজেলা কৃষি কর্মকর্তা এ.এ মাসুম বিল্লাহ জানান, আমরা পেঁয়াজ চাষ সম্প্রসারণে কাজ করছি। চাটমোহরে সাধারণত তাহেরপুরী এবং কলস নগর জাতের পেয়াজ চাষ হয়ে থাকে। চলতি মৌসুমের আবহাওয়া পেঁয়াজ চাষের অনুকূলে থাকায় কন্দ পেঁয়াজ ভাল হয়েছে। পেঁয়াজের ভাল দাম পাওয়ায় কৃষক লাভবান হচ্ছেন। পেঁয়াজ বীজ চাষীরাও ভাল ফলন পাবেন আশা করছি। চারা পেঁয়াজের অবস্থাও এখন পর্যন্ত ভাল আছে। অল্প কিছু দিনের মধ্যে মাঠ থেকে বীজ উৎপাদনকারী কৃষকেরা পেঁয়াজ বীজ সংগ্রহের কাজ শুরু করবেন।