প্রজন্ম তরী’র ৭ম বর্ষ উদযাপন ও নতুন কমিটি গঠন; সভাপতি তারেক সম্পাদক ফারহানা

// অনাবিল ডেক্স : প্রজন্মতরী’র ৭ম বর্ষে পদার্পণ উপলক্ষে ২৭ ফেব্রুয়ারি মঙ্গল্বার রাত ৮ টায় পাবনার মাসব্যাপী বইমেলার মহীয়সী প্রকাশ স্টলে কেক কেটে দিবসটি উদযাপন করা হয়।এসময় উপস্থিত ছিলেন পাবনা প্রেসক্লাবের সাবেক সভাপতি অধ্যাপক শিবজিত নাগ, প্রবীণ সাংবাদিক আব্দুল মতীন খান, ড. রামদুলাল ভৌমিক, ডাঃ সরওয়ার জাহান ফয়েজ, এস, এ, সাইফুল কাবী পিন্টু প্রাক্তন ট্রেইনার হেলথ সিসিডিবি, বীর মুক্তিযোদ্ধা শেখ রিয়াজুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা আলহাজ নূর হাসিম, ডালিফ ফাউন্ডেশনের চেয়ারম্যান ফরিদুল ইসলাম খোকন, লেখক ডাঃ মোকলেস মুকুল, কবি ও প্রকাশক রেহানা সুলতানা শিল্পী, কবি ও লেখক যাযাবর জিয়া, কবি সাইদা আখতার কল্পনা, সমাজ সেবক শামীমা সীমা, ডি এ এস সোহাগ, ফাহাদ আমিন, জুই প্রমুখ।

“সাহিত্য ও সংস্কৃতি চর্চা করি আলোকিত প্রজন্ম গড়ি”, এই স্লোগানকে কেন্দ্র করে পাবনায় প্রজন্মতরী সাহিত্য-সংস্কৃতি পরিষদ ২০২৪ এর কমিটি গঠন করা হয়। কমিটিতে উপদেষ্টা হিসেবে আছেন প্রবীণ সাংবাদিক আব্দুল মতীন খান, কথাসাহিত্যিক আখতার জামান, কবি এনামুল হক টগর, কবি ও লেখক সুমন শামস, পাবনার কালচারাল অফিসার মারুফা মঞ্জরী খান সৌমী, কবি ও প্রকাশক রেহানা সুলতানা শিল্পী, শামীমা সীমা, কবি সাইফুল কামাল প্রমুখ।

এসময় সাংবাদিক ও লেখক তারেক খান কে সভাপতি এবং শিক্ষিকা ও কবি ফারহানা ম্যাম কে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষণা করা হয়। কমিটিতে যুগ্ন সাধারণ সম্পাদক কে এম হাসান হাফিজুর রহমান, সাংগঠনিক সম্পাদক মো. রবিউল জিলানী রাব্বি, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক কবি আজিজা পারভীন, অর্থ সম্পাদক রিয়াজ হোসেন হামজা, ক্রিয়া সম্পাদক মোদাচ্ছের হোসেন মানু, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক প্রতীভা রানী কুন্ডু, প্রচার সম্পাদক সানজিদা ইসলাম মারিয়া, সদস্য ফজলে রাব্বি, শ্রেয়া সাদেক, আমানউল্লাহ নাঈম, সাগর সরকার, রোকন, রাইয়ান, শিহাব, মারজিয়া ফয়সাল মিম, তাসফিয়া প্রমুখ।

উল্লেখ্য, প্রজন্মতরী মূলত সাহিত্য শিল্প সংস্কৃতি বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সাময়িক একটি পত্রিকা। ২০১৭ সালের ফেব্রুয়ারী মাসে পাবনার মাসব্যাপী বইমেলায় মোড়ক উন্মোচনের মধ্যে দিয়ে প্রজন্মতরী’র যাত্রা শুরু হয়। তারই ধারাবাহিকতায় “সাহিত্য ও সংস্কৃতি চর্চা করি আলোকিত প্রজন্ম গড়ি”, এই স্লোগানকে কেন্দ্র করে “প্রজন্মতরী সাহিত্য সংস্কৃতি পরিষদ” গঠিত হয়।