বগুড়ায় বিএফএফ-সমকাল বিজ্ঞান বিতর্ক উৎসব অনুষ্ঠিত

// সঞ্জু রায়, বগুড়া:

স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের বিজ্ঞানমুখী ও যুক্তিবাদী মানস গঠনের লক্ষ্যে বগুড়ায় বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার দিনব্যাপী আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল এন্ড কলেজ অডিটরিয়ামে জেলার ৮ টি শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণে এই বিতর্ক উৎসব অনুষ্ঠিত হয়। এতে চ্যাম্পিয়ন হয়েছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল এন্ড কলেজ । রানার্স-আপ হয়েছে বগুড়া সরকারি বালিকা উচ বিদ্যালয় (ভিএম)। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয়েছেন চ্যাম্পিয়ন দলের দলনেতা আদিত্য আহসান। 

আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ এটিএম মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমর্ড পুলিশ ব্যাটলিয়ন-৪ বগুড়ার অধিনায়ক (অতিরিক্ত ডিআইজি) আব্দুর রাজ্জাক।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘বিজ্ঞানমুখী মানবিক সমাজ গঠনের লক্ষ্যে শিক্ষার্থীদের এগিয়ে নিতে সমকালের এ উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। এ বিতর্ক উৎসবের মাধ্যমে শিক্ষার্থীরা বিজ্ঞান শিক্ষাকে আরও ভালাভাবে জাননে পারবে। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত রাখবে সমকাল এই প্রত্যাশা রইল।’

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমকালের উত্তরাঞ্চল প্রতিনিধি লিমন বাসার, সমকাল সুহৃদ সমাবশ বগুড়ার সভাপতি আবু মোত্তালিব মানিক এবং সহ-সভাপতি সাজিয়া আফরিন সোমা। 

সমকাল বগুড়ার ভারপ্রাপ্ত ব্যুরাে প্রধান এস এম কাওসার ও জেলা প্রতিবেদক আব্দুল আউয়ালের সঞ্চালনায় বিতর্ক উৎসবে বিচারকের দ্বায়িত্বে ছিলেন সরকারি মজিবুর রহমান মহিলা কলেজের বাংলা বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ড. মীর ত্বাইফ মামুন মজিদ,

 সরকারি আজিজুল হক কলেজের সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোস্তফা কামাল সরকার, সরকারি আজিজুল হক কলেজের মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক ইব্রাহিম হাসান। আয়াজনে মডারেটর ছিলেন রুহুল আমিন ও ফাইজুল বারী।