একই জমির দখল নিয়ে পৃথক সংঘর্ষে আহত-১৩

// চাটমোহর (পাবনা) প্রতিনিধি :: টাকা ধার নিয়ে সময় মতো পরিশোধ না করা এবং শর্ত মোতাবেক জমির দখল বুঝে না দেওয়ায় ধার গ্রহীতার জমিতে ঘর তোলাকে কেন্দ্র করে সৃষ্ট সংঘর্ষে অন্তত ১৩ জন আহত হয়েছেন। শুক্রবার (২ ফেব্রুয়ারী) সন্ধ্যায় পাবনার চাটমোহরের হরিপুর ইউনিয়নের মোস্তালীপুর গ্রামে এ ঘটনা ঘটে। আহতরা হলেন, গনি মিয়ার পরিবারের শাহজাহান, গণি, শাবানা, আরিফা, এবং আব্দুস সালামের পরিবারের আব্দুস সালাম, তাছলিমা, পিয়ারা, সেলিনাসহ অন্তত দশজন। এলাকাবাসী তাদের উদ্ধার করে চাটমোহর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। এ ঘটনায় চাটমোহর থানায় উভয় পক্ষ লিখিত অভিযোগ করেছেন।

উক্ত গ্রামের আবেদ আলীর ছেলে গনি মিয়া (২৮) একই গ্রামের আব্দুস সালাম (৬৭), সালামের স্ত্রী পিয়ারা খাতুন (৫৫), মেয়ে সেলিনা (৩০), পুত্রবধু তাছলিমা (২৫), লিটনের স্ত্রী ছালেহা (৩৮)কে অভিযুক্ত করে থানায় অভিযোগ দিয়েছেন।

অপরদিকে মোস্তালীপুর গ্রামের আজিজুল হকের স্ত্রী তাছলিমা খাতুন একই গ্রামের আবেদ আলীর ছেলে গণি (৩০), শাহজাহান (৩৪), ও মেয়ে আরেফা (৩৬), জনি (২৫), আবেদ আলীর স্ত্রী শাবানা (৫০), আনিছুর রহমানের স্ত্রী মহিতন (৪০) সহ ছয় জনকে অভিযুক্ত করে একটি অভিযোগ দায়ের করেছেন।

গনি মিয়ার অভিযোগ সূত্রে জানা যায়, আব্দুস সালামের ছেলে এবং তাছলিমার স্বামী আজিুল ইসলাম গনির বড় ভাই শাহজাহান আলীর নিকট থেকে ১ লাখ ৯০ হাজার টাকা ধার নেয়। এক বছরের মধ্যে ধারের টাকা ফেরত দিতে না পারলে প্রায় সাড়ে ৯ শতাংশ জমি দেওয়ার কথা ছিল। আজিজুল ইসলাম কিছু দিন আগে বিদেশে চলে যান। এক বছর অতিবাহিত হলেও আজিজুল ইসলাম বা তার পরিবার ধারের টাকা শোধ না করায় গনি মিয়ার ভাই শাহজাহান কয়েকদিন পূর্বে উক্ত জমিতে টিনের একটি ছাপড়া ঘর তোলেন এবং জমি চাষাবাদের ব্যবস্থা করেন। শুক্রবার সন্ধ্যায় অভিযুক্তরা টিনের ছাপড়া ঘরটি ভেঙ্গে ফেলতে থাকেন। এসময় গনি, গনির বড় ভাই শাহজাহান, মা শাবানা এবং বোন আরিফা এগিয়ে গিয়ে প্রতিবাদ করলে এ সংঘর্ষ শুরু হয়।

তাছলিমা খাতুন লিখিত অভিযোগে জানান, গত ২৩ জানুয়ারী তার স্বামী আজিজুল সিংগাপুরে যান। আজিজুল সিংগাপুরে যাওয়ার পর থেকে বিবাদীরা তাদের ভয় ভীতি হুমকী দিয়ে আসছে। বিবাদীরা আমার স্বামীর নিজ নামীয় জমিতে জোড় করে ঘর উত্তোলন করে। শুক্রবার সন্ধ্যায় আমাদের বাড়িতে আসিয়া গালিগালাজ করতে থাকে। প্রতিবাদ করলে আমাদের মারপিট করে আহত করে।

আব্দুস সালাম জানান, আমার ছেলে টাকা ধার নিয়েছে কিনা তা আমার জানা নেই। তাছলিমা খাতুন জানান, আমার স্বামী কোন টাকা ধার নেয়নি।

স্থানীয় ইউপি সদস্য রোকন উদ্দিন জানান, টাকা ধার নিয়ে তা দীর্ঘদিনেও পরিশোধ করছিলেন না আজিজুল ইসলাম। এ নিয়ে এলাকায় অনেক দেন দরবার হয়েছে। অবশেষে আজিজুল বিদেশে পাড়ি জমালে এমন ঘটনার উদ্ভব হয়।

মোস্তালীপুর গ্রামের সংঘর্ষের ঘটনাকে কেন্দ্র করে উপজেলার শালমারা এলাকায় উভয় পক্ষের আত্মীয় স্বজনের মধ্যেও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে মেহেদী, মিঠুন ও মিম নামক তিন জন আহত হয়েছেন।

চাটমোহর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা সেলিম রেজা জানান, এ ব্যাপারে দুই পক্ষই অভিযোগ করেছে। প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।