আদর্শ গার্লস হাই স্কুলে বিদায় অনুষ্ঠান২০২৪ সম্পন্ন

// নিজেস্ব প্রতিনিধিঃ

তোমাদের বিকাশ ও উন্নয়নের জন্য শিক্ষার ভূমিকা অপরিহার্য। পৃথিবীর সামগ্রিক উন্নতির একমাত্র অবলম্বন হচ্ছে শিক্ষা। তাই শিক্ষার কোনো বিকল্প নেই। জাতির পিতা বঙ্গববন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনা আজ শিক্ষা বিস্তারে ছাত্র-ছাত্রীদের আর্থিক অনুদান, শিক্ষাবৃত্তি, ল্যাপটপ প্রদানসহ ব্যাপক সুযোগ-সুবিধা প্রদান করছেন। তোমরা প্রধানমন্ত্রীর দেওয়া এ সকল সুযোগ-সুবিধা গ্রহণ করে নিজেকে আদর্শ নাগরিক হিসেবে গড়ে তুলবে। তোমরা একদিন আদর্শ নাগরিক হয়ে এ দেশের উন্নয়নে কাজ করবে। আমি আশাকরি আদর্শ গার্লস হাই স্কুলের শিক্ষার্থীরা শিক্ষায় অনন্য অবদান রেখে স্মার্ট বাংলাদেশ গঠনে বলিষ্ঠ ভূমিকা রাখবে।

আদর্শ গার্লস হাই স্কুল পাবনায় ৫ দিনব্যাপী বার্ষিক ক্রীড়া, সাহিত্য, ও সাংস্কৃতিক সপ্তাহ -২০২৪ উদযাপন উপলক্ষে আজ বুধবার ৩১ জানুয়ারি ৩য় দিনের অংশে বিদায়ী ২০২৪ সালের এস.এস.সি পরীক্ষার্থী ও সিনিয়র শিক্ষক অঞ্জনা দত্তের বিদায় এবং বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আসম আব্দুর রহিম পাকন এসব কথা বলেন।

এ উপলক্ষে বুধবার সকাল ১১টায় বিদ্যালয়ের মাঠে তৈরি অস্থায়ী মঞ্চে আমন্ত্রিত সকল অতিথিদের আসন গ্রহন ও ফুল দিয়ে বরণের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

বিদ্যালয়ের ম্যনেজিং কমিটির সভাপতি এস মুস্তাকিম সবুজের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন জেলা শিক্ষা অফিসার রোস্তম আলী হেলালি। স্বাগত বক্তব্য দেন প্রধান শিক্ষক ওহিদুর রহমান।

ফান্ড সম্পর্কে অবহিত করে বক্তব্য দেন প্রাক্তন প্রধান শিক্ষক আমানুল্লাহ খান। তিনি বলেন হাামিদা বানু স্মুতি ফান্ড, মাসুমা আশরাফ স্মৃতি ফান্ড ও মহিউদ্দিন বিশ্বাস তুফান স্মুতি ফান্ড নামের ৩টি ফান্ডের প্রত্যেকটিতে প্রতিবছর বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণীর ৭ জন শিক্ষার্থীদের মাঝে এ বৃত্তি প্রদান করা হয়ে থাকে। এবছরেও তার ব্যতিক্রম নয়।

উল্লেখ্য গোল্ড মেডেলিস্ট পুলিশ সুপার কাজী নইমুদ্দিন এর স্ত্রী হামিদা বানুর নামানুসারে প্রতি বছর ১০ম শ্রেণীর ৩ জন বিজ্ঞান, মানবিক ও ব্যবসায়িক বিভাগের ফার্স্ট গার্লকে ২ হাজার ৪ শ টাকা বৃত্তি প্রদান করা হয়। প্রতি বছরের ন্যায় এবছরও
১০ম শ্রেণীর ৩জনকে এ বৃত্তি দেয়া হয়েছে।

শিক্ষক দেলোয়ার হোসেন প্রবর্তিত তার মরহুম চাচা মহিউদ্দিন বিশ্বাস তুফান স্মরণে আরোও একটি বৃত্তি প্রতি বছরের ন্যায় এবছরও ৭ম শ্রেণীর ১জন শিক্ষার্থীকে প্রদান করা হয়।

এবং বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আমানুল্লাহ খানের ঘোষনায় গতবছর থেকে শুরু হওয়া মাসুমা আশরাফ স্মৃতি ফান্ড বাৎসরিক বৃত্তিও প্রদান করা হয়।

জানা যায় মাসুমা খাতুন ৪৩ বছর বিদ্যালয়টিতে প্রধান শিক্ষক ছিলেন। তিনি ২০১৫ সালে ইন্তেকাল করেন। তার মৃত্যুর পর তার ছোট মেয়ে নিলুফা ইয়াসমিন মা-বাবার নামে প্রতি বছর ৯ম শ্রেণীর ৩ জন দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীকে মাসে ২শ টাকা করে বছরে ২হাজার ৪শ টাকা বৃত্তি প্রদানের উদ্যোগ নেন।

সিনিয়র শিক্ষক অঞ্জনা দত্তের বিদায় উপলক্ষে শিক্ষকদের পক্ষ থেকে মানপত্র পাঠ করেন সিনিয়র শিক্ষক হুমায়ুন কবির ও শিক্ষার্থীদের পক্ষ থেকে ৯ম শ্রেণীর সুরাইয়া ইসলাম।

অঞ্জনা তার বক্তব্যে অশ্রুসিক্ত আবেগে সকলের কাছে বিদয় চান। এসময় শিক্ষক, শিক্ষার্থী, বিদ্যালয় ও বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আমানুল্লাহ খানের ব্যক্তিগত তরফ থেকে বিদায়ী অঞ্জনাকে আলাদা আলাদা সম্মাননা উপহার প্রদান করা হয়।

জ্যেষ্ঠ সহকারি শিক্ষক কে এম শুকুর আলীর সঞ্চালনায় অনুষ্ঠানে এসএসসি ২০২৪ পরীক্ষার্থীদের বিদায়ী মানপত্র পাঠ করেন ৯ম শ্রেণীর গোলাপ শাখার ফারহানা আক্তার।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির অভিভাবক সদস্য আব্দুল হাকিম, বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক উম্মে সালমা কহিনুর, ধর্ম শিক্ষক আব্দুল হামিদ খান, সিনিয়র শিক্ষক আফরোজা খাতুন, কে. এম. আবুল হোসেন, হুমায়ুন কবির, মিজানুর রহমান ও দেলোয়ার হোসেন। সহকারী শিক্ষক মেরিনা আক্তার মেরিন, আফতাব উদ্দিন, নারগিস আরা, সাইমা ইয়াসমিন, আল আমিন হক, শামীমা আক্তার, হাবিবুর রহমান, পিংকি বিশ্বাস, মৌসুমি খানম, রফিকুল ইসলাম, আয়েশা সিদ্দিকা, শরীফ আহমেদ, সাখাওয়াত হোসেন, শরিয়ত উল্লাহ, উপমা সাহা প্রমুখ।

অনুষ্ঠান শুরু হয় পবিত্র কুরআন তিলাওয়াতের মধ্য দিয়ে। তিলাওয়াত করেন ৯ম শাপলা শাখার হুমায়রা ফেরদৌস।