গোলাপগঞ্জে পল্লীতে অসহায় পরিবারের বসতঘর ভেঙে জোরপূর্বক ঘর নির্মাণ

// গোলাপগঞ্জ প্রতিনিধি: গোলাপগঞ্জের পল্লীতে প্রভাবশালীর রোষানলে পড়ে ও হামলার শিকার হয়ে এক অসহায় পরিবার নি:স্ব হয়ে গেছেন। পুরুষহীন পরিবারকে দুর্বল ভেবে তারা বসত বাড়ীর ভূমি জোরপূর্বক দখল করে স্থায়ীভাবে বাড়ী নির্মাণ করছেন। প্রভাবশালীরা কোন ভাগবাটোয়ারা আইন সালিশ, আপোষ বন্টন, রেজিষ্ট্রি দলিল ও চলমান জরিপকে কোন তোয়াক্কা করছেন না। তারা অর্থ ও ত্রাসবাহিনী নিয়ে একটি সংঘবদ্ধ চক্র সৃষ্টি করে দফায় দফায় হামলা চালিয়ে ওই অসহায় পরিবারকে নাজেহাল করে তাদের সম্পত্তি দখল করে জোরপূর্বক স্থায়ীভাবে পাকা করে ঘর নির্মাণ করছেন। ঘটনাটি উপজেলার লক্ষণাবন্দ ইউপির করগাঁও উজানপাড়া গ্রামে হামিদা বেগমের বসত বাড়িতে। অসহায় হামিদা বেগমের অর্থের জোর না থাকায় নিরব রয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

উপজেলার করগাঁও উজানপাড়া গ্রামের আব্দুল ছত্তারের ৬ মেয়ে রয়েছেন। কোন ছেলে না থাকায় আব্দুল ছত্তারের মেয়ে হামিদা বেগম অপর বোনদের দেখাশুনা করতে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে স্বামীকে নিয়ে পিত্রালয়ে বসবাস করেন। হামিদা বেগমের পিতা-মাতা কেউ জিবীত নেই। হামিদা বেগম ইউনিয় পরিবার পরিকল্পনা বিভাগে চাকরি করেন। অপর বোনেরা টেইলারের(দর্জি) দোকানে কাজ করে জিবীকা নির্বাহ করছেন। হামিদা বেগমের অসহায় হয়ে বোনদের নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। হামিদা বেগমের একদিকে অসহায় অবস্থায় মানবেতর জীবন যাপন অন্য দিকে প্রতিপক্ষ প্রভাশালীরা জোরপূর্বক বসত বাড়ির পৈত্রিক ভূমি দখল করে স্থায়ী ভাবে ঘর নির্মাণ করে তাদের দখলে নিয়ে গেছেন। কোন অবস্থায় দমন করতে পারছেন না প্রভাবশালীদের ফলে হামিদা বেগমের দু’চোখ অন্ধাকার নেমে এসেছে। অর্থের জোর না থাকায় আইনশৃঙ্খলা বাহিনীসহ বিভিন্ন স্থানে সুবিচার পাচ্ছেন না। হামিদা বেগমের অপর বোনদের নিয়ে অসহায় অবস্থায় রয়েছেন তিনি আইনশৃঙ্খলা বাহিনীর হস্তক্ষেপ কামনা করছেন। ইতোমধ্যে হামিদা বেগম বিজ্ঞ আদালতে জোরপূর্বক ভূমি দখল করে বাড়ি নির্মাণ করাকে কেন্দ্র করে প্রতিপক্ষ প্রভাবশালীদের বিরুদ্ধে মামলা করেছেন এবং তাদেরকে হামলা চালিয়ে আহত করায় বিজ্ঞ আদালতে অপর একটি মামলা বিচারাধীন রয়েছে বলে জানা যায়। এর পরও অসহায় এই পুরুষহীন পরিবারকে চরমভাবে নাজেহাল করছেন প্রতিপক্ষের লোকজন।        

বিজ্ঞ আদালতের মামলার বিবরণে ও সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শনে জানা যায়, হামিদা বেগমের বসত বাড়ীর ভাদেশ্বর মৌজার এসএ জেল নং ৭৫, বিএস জেল নং ৭৪, এসএ খতিয়ান ২৩০ বিএস খতিয়ান ১৫৭৪, এসএ দাগ নং ৪০৩৩ ও ৪০৩৪ বিএস দাগ নং ৫০৩২ ও ৫০৩৩ মৌরসী সূত্রে ৩০ শতক ভূমির মালিক থাকা অবস্থায় বাড়িঘর নির্মাণ করিয়া ভোগদখল করে আসছেন। হামিদা বেগমের পরিবারে ৬ বোন ও স্বামী ছাড়া কোন পুরুষ নেই। অপর অংশীদার প্রতিপক্ষ জামাল উদ্দিন, আব্দুল হাসান, এমরান আহমদ ও কামরান আহমদ পরস্পর আত্মীয় হন। পুরুষহীন পরিবার থাকায় লোভ পড়ে হামিদা বেগমের সম্পত্তির উপর। সে সুযোগে প্রতিপক্ষ উল্লেখিত দাগে জোরপুর্বক আইন ও সালিশ বিচারকে কোন তোয়াক্কা না করে হামিদা বেগমের বসত ঘরের একটি অংশ ভেঙে তাদের বিরোধকৃত ভূমি জোরপুর্বক দখল করে স্থায়ীভাবে ঘর নির্মাণ করছেন। প্রভাবশালীদের কোন ভাবে এই অপকর্ম থেকে থামানো যাচ্ছে না। তারা একাধিক মিস্ত্রী কাজে লাগিয়ে দিন ও রাতে দ্রুত গতিতে কাজ চালিয়ে তাদের দখলে নিয়ে যাচ্ছেন। হামিদা বেগম অসহায় হয়ে পড়ছেন। তিনি আইনশৃঙ্খলা বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তা ও বিচার বিভাগের উর্ধ্বতন কর্মকর্তার হস্তক্ষেপ কামনা করছেন।