চাটমোহরে অবৈধভাবে পুকুর কাটায় ইউপি সদস্যের ৫০ হাজার টাকা জরিমানা

// চাটমোহর (পাবনা) প্রতিনিধি       

ফসলী জমিতে অবৈধভাবে পুকুর কাটার অভিযোগে পাবনার চাটমোহরের রিপন হোসেন ও আজিজুল হক নামক দুই ব্যক্তিকে ৭০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। মঙ্গলবার (১৬ জানুয়ারি) সকালে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোছাঃ তানজিনা খাতুন।

জানা গেছে, হান্ডিয়াল ইউনিয়নের বেলঘরিয়ায় দুই ফসলি জমিতে অবৈধভাবে পুকুর খনন করে আসছিল হান্ডিয়ালের মৃত খন্দকার মোজাম্মেল হকের ছেলে ইউপি সদস্য রিপন হোসেন। হান্ডিয়ালের বেলঘরিয়া এলাকায় অভিযান চালিয়ে মাটি কাটার সময় এস্কেভেটর মেশিনসহ চলককে আটক করা হয়। পরে ভ্রাম্যমান আদালত ফসলি জমির মাটি কাটার অভিযোগে রিপন হোসেনকে ৫০ হাজার টাকা জরিমানা করেন।

ফসলী জমির মাটি কাটায় সোমবার একই এলাকায় অপর একটি অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মোছাঃ তানজিনা খাতুন। এসময় বেলঘরিয়ার আজিজুল হককে বিশ হাজার টাকা জরিমানা করেন।

এলাকাবাসী জানান, রিপন হোসেনসহ এলাকার কিছু মাটি ব্যবসায়ী নিয়ম কানুন না মেনে অনুমোদন ছাড়াই দুই ফসলি জমিতে পুকুর খনন করে ট্রলি যোগে ইটের ভাটাসহ বিভিন্ন স্থানে মাটি বিক্রি করেন। অভিযোগের প্রেক্ষিতে উপজেলা প্রশাসন অভিযান পরিচালনা করে।

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোছাঃ তানজিনা খাতুন জানান, বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এবং ইট প্রস্তত ও ভাটা (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ অনুযায়ী এ দুই ব্যক্তির নিকট থেকে ৭০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। জনস্বার্থে এ ধরনের মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত থাকবে বলে জানান তিনি।