সুন্দরগঞ্জে বসতবাড়ির সিমানা নিয়ে সংঘর্ষে প্রতিবন্ধিসহ আহত-৩

// হযরত বেল্লাল, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধিঃ

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় বসতবাড়ির সীমানা বিরোধের জেরে

বড় ভাই হামলা চালিয়ে এসএসসি পরীক্ষার্থী ও প্রতিবন্ধিসহ তিনজনকে মারপিট করে গুরুতর আহত ঘটনা ঘটেছে। 

বুধবার দুপুরে ৩টার দিকে উপজেলার সোনারায় ইউনিয়নের সোনারায় এ ঘটনা ঘটে। আহত ব্যক্তিরা হলেন, ওই গ্রামের মৃত গেন্দলা শেখের পুত্র ওয়াহেদ আলী (৪০), ওয়াহেদ আলীর ছেলে এসএসসি পরীক্ষার্থী ও প্রতিবন্ধি রিপন মিয়া (১৫) এবং ওয়াহেদ আলীর স্ত্রী শেফালী বেগম (৩৫)।

অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার সোনারায় ইউনিয়নের সোনারায় গ্রামে ওয়াহেদ আলীর তার পৈত্রিক জায়গায় বসতবাড়ি নির্মাণ করে পরিবার-পরিজন নিয়ে দীর্ঘদিন ধরে বসবাস করে আসছে। বিগত কয়েক মাস ধরে তার বড় ভাই আতোয়ার রহমান ও আত্তার আলী দখলীয় জায়গার সীমানা নিয়ে বিরোধে জড়িয়ে পড়েন। এনিয়ে স্থানীয়ভাবে সালিশী বিচারও হয়েছে। সালিশী বৈঠকে গন্যমান্য ব্যক্তিদের উপস্থিতে কাগজপত্রাদি দেখে তাদের বসতবাড়ির জায়গা সমানভাবে করে দেন। কিন্তু তার বড় ভাই আতোয়ার রহমান ও আত্তার আলী কোন ধরণের আইনের তোয়াক্কা না করে উল্টো ওয়াহেদ আলী ও তার পরিবারের সদস্যদের নানা ধরণের হুমকি ও ভয়ভীতি দেখিয়ে আসছে।

বুধবার দুপুরে সীমানা বিরোধ নিয়ে ওয়াহেদ আলীর পরিবারের সাথে তর্কে জড়িয়ে যান আতোয়ার রহমান ও আত্তার আলী। তর্কাতর্কি একপর্যায়ে তার বড় ভাই আতোয়ার রহমান, আত্তার আলী, স্ত্রী দুলালী বেগম, মহিলা বেগম ও মেয়ে মোর্শেদা বেগম পূর্ব পরিকল্পিতভাবে তাদের বাড়িতে ভাংচুর শুরু করেন। এতে ওয়াহেদ আলী বাঁধা দিলে তাকে মাটিতে ফেলে মারপিট শুরু করেন এবং তার চিৎকার শুনে ছেলে রিপন মিয়া ও স্ত্রী শেফালী বেগম এগিয়ে আসলে তাদেরকেও মারপিট করে গুরতর আহত করে। পরে স্থানীয়রা এগিয়ে এসে আহতদের ঘটনাস্থল থেকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে ভর্তি করার।

আহত ওয়াহেদ আলী জানান, তাদের বসতভিটার সীমানা নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। বুধবার অতর্কিতভাবে সীমানা নিয়ে বিরোধে জড়িয়ে পূর্ব পরিকল্পিত হত্যার চেষ্টায় আমাকে ও আমার ছেলে এবং স্ত্রী ব্যাপক মারপিট করে আহত করেছে। স্থানীয়রা এসে ঘটনাস্থল থেকে আমাদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেন। এ ঘটনায় মামলার প্রস্ততি চলছে বলে তিনি জানায়।

এ ব্যাপারে থানার অফিসার ইনচার্জ (তদন্ত) মিলন চ্যার্টাজী জানান, আমরা লিখিত অভিযোগ পেয়েছি, তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।