পাবনায় বিশ্ব মৃত্তিকা দিবস পালিত

পাবনা প্রতিনিধি : “মাটি ও পানি : জীবনের উৎস” এই প্রতিপাদ্যে পাবনায় র‌্যালী ও আলোচনা সভাসহ নানা আয়োজনে পালিত হয়েছে বিশ্ব মৃত্তিকা দিবস ২০২৩ ।
মঙ্গলবার সকালে জেলা প্রশাসন কার্যালয় থেকে দিবসটি উপলক্ষে র‌্যালী বের হয়ে শহরের প্রধান সড়ক সমূহ প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসন কার্যালয় গিয়ে শেষ হয়।
মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনিস্টিটিউট, পাবনা এর আয়োজনে র‌্যালী শেষে জেলা প্রশাসন আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. ফারুক হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মু. আসাদুজ্জামান এসব কর্মসুচীতে উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রসারণের উপ পরিচালক মো. জামাল উদ্দিন অতিরিক্ত জেলা প্রশাসক শরীফ আহমেদ, বাসস ও ভোরের কাগজ প্রতিনিধি রফিকুল ইসলাম সুইট, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মামুন আল আহসান চৌধুরী, নাজমুল ইসলাম, এএসপি আরজুমা, জেলা শিক্ষা কর্মকর্তা রোস্তম আলী হেলালী, পাসপোর্ট এডি মাজহারুল ইসলাম, সিনিয়র তথ্য কর্মতকর্তা মো. সামিউল আলম, বিসিকের ডিজিএম রফিকুল ইসলাম, বিআরটিএ এডি আব্দুল হালিম, টেকনিকেল স্কুল এন্ড কলেজের শিক্ষক আলী আকবর রাজু প্রমূখ।
এসময় বক্তারা বলেন,মাটি নষ্ট হলে হাজার বছরেও ভালো করা কষ্ঠকর। মাটি এবং পানি আমাদের জীবন বাচিয়ে রেখেছে কাজেই এই সম্পাদকে ভালো রাখা আমাদের সবার দায়িত্ব। এই ব্যাপারে সরকার ব্যাপক পদক্ষেপ নিয়েছ্ েআমাদের দায়িত্ববোধ থেকে মাটি এবং পানি ভালো রাখার বিষয় জানতে হবে এবং ভালো রাখতে হবে নাইলে আমাদের পরবর্তী প্রজন্ম ব্যাপক ভাবে ক্ষতি গ্রস্ত হব্।ে