টাঙ্গাইলে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত

// কামরল হাসান, টাংগাইল পতিনিধি :

টাঙ্গাইলে র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত হয়েছে। মঙ্গলবার(৫ ডিসেম্বর) দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. কায়ছারুল ইসলাম।
দিবসটি উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।
জেলা প্রশাসন ও মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের যৌথ উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ওলিউজ্জামান। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আহসানুল বাশার, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডক্টর উৎপল কুমার, মোহসানা আক্তার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা দুলাল উদ্দিন প্রমুখ।
এ সময় বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা ও তাদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। টাঙ্গাইলে লৌহজং নদী দখল ও দূষণ রোধে করণীয় শীর্ষক মতবিনিময় সভা টাঙ্গাইল শহরের উপর দিয়ে বয়ে যাওয়া ৭৬ কিলোমিটার দৈর্ঘ্যরে লৌহজং নদী দখল ও দূষণ রোধে করণীয় শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার(৫
ডিসেম্বর) শহরের একটি রেস্টুরেন্টে পরিবেশবাদি সংগঠন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান আনছারী।
খন্দকার নাজিম উদ্দিনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন, টাঙ্গাইল পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক জমীর উদ্দীন হায়দার, পানি উন্নয়ন বোর্ডের সাব ডিভিশনাল ইঞ্জিনিয়ার আবু জুবায়ের, মাওলানা ভাসানী বিজ্ঞান ও
প্রযুক্তি বিশ্বাবিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের ডেপুটি রেজিস্ট্রার ডক্টর ইকবাল বাহার বিদ্যুৎ এবং উন্নয়ন কর্মী মীর জালাল আহমেদ উজ্জল।
অনুষ্ঠান সঞ্চালনা করেন, বেলার বিভাগীয় সমন্বয়ককারী গৌতম চন্দ্র চন্দ। এ সময় বিভিন্ন বেসরকারি দপ্তর, বেসরকারি উন্নয়ন সংস্থার কর্মকর্তা ও সমাজককর্মীরা উপস্থিত ছিলেন।
সভায় লৌহজং নদী দখল ও দূষণ এবং উদ্ধার কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।