হিসাবরক্ষকের ব্যক্তিগত অ্যাকাউন্টে ২৪ কোটি টাকা, দুদকের মামলা

// রাজধানীর ডেমরার ড. মাহবুবুর রহমান মোল্লা কলেজের হিসাবরক্ষক আকরাম মিয়ার ব্যাংকের ব্যক্তিগত হিসাবে ২৪ কোটি ২৯ লাখ ৮৯ হাজার টাকার এফডিআর রয়েছে। দুদকের অনুসন্ধান চলাকালে গচ্ছিত এই টাকার বিপরীতে কোনো বৈধ উৎস দেখাতে পারেননি আকরাম মিয়া। তার পরিপ্রেক্ষিতে গতকাল সোমবার দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ একটি মামলা দায়ের করা হয়েছে। দুদকের উপপরিচালক শারিকা ইসলাম বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ড. মাহবুবুর রহমান কলেজের প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা মো. আকরাম মিয়ার নামে বেসিক ব্যাংকের মাতুয়াইল শাখায় ২০২২ সালের ৭ মার্চ পর্যন্ত পাঁচটি এফডিআর হিসাব খোলা হয়। হিসাবগুলোতে ২৪ কোটি ২৯ লাখ ৮৯ হাজার ৫২৪ টাকা স্থিতি রয়েছে। কলেজের হিসাবরক্ষণ কর্মকর্তার নামে ব্যাংকে ঐ টাকার এফডিআর হিসাব থাকার বিষয়টি অস্বাভাবিক এবং জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ হিসেবে অর্জিত। এমনকি ঐ টাকা আকরাম মিয়ার অন্যান্য হিসাব থেকেই স্থানান্তরিত হয়েছে বলে দুদকের অনুসন্ধানে বেরিয়ে এসেছে।

দুদক সূত্রে আরও জানা যায়, আকরাম মিয়া ২০১০ সালের ১ জুন ড. মাহবুবুর রহমান মোল্লা কলেজে হিসাবরক্ষক পদে মাসিক ৩ হাজার টাকা বেতনে যোগদান করেন। যোগদানের পর থেকে ডিসেম্বর ২০২২ পর্যন্ত সর্বসাকুল্যে বেতন পান ৪২ লাখ ৭৩ হাজার ৩৪৩ টাকা। যা বেসিক ব্যাংকের এফডিআর হিসাবে জমা হওয়া ঐ টাকার সঙ্গে সংগতিপূর্ণ নয়।