একাত্তরের স্মৃতিচারণ বংশিপাড়া রনাঙ্গণ

এবাদত আলী
পাবনা জেলার আটঘরিয়া থানার মাজপাড়া ইউনিয়নের সোনাকান্দর ও বংশিপাড়া গ্রামের মাঝখানে বংশিপাড়া ঘাট। এই ঘাটেই ১৯৭১ সালের ৬ নভেম্বর এক রক্তক্ষয়ী যুদ্ধ সংঘটিত হয়। মুলাডুলি হতে ৫ কিলোমিটার পুর্ব- দক্ষিণে, খিদিরপুর বাজার হতে দেড় কিলোমিটার উত্তরে চন্দ্রাবতি নদীর তীরে মুক্তিযোদ্ধাদের সাথে পাকিস্তানি হানাদার বাহিনীর যে সম্মুখ যুদ্ধ সংঘটিত হয়েছিলো তা পাবনার স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে এক বিশেষ স্থান দখল করে আছে।
সেসময় বংশিপাড়া গ্রামের পাশের গ্রাম রামচন্দ্রপুরে মুক্তিফৌজদের একটি অস্থায়ী ঘাঁটি ছিলো। সেখানে কমান্ডার আনোয়ার হোসেনের নেতৃত্বে মুজিব বাহিনীর একটি দল এবং ঈশ্বরদী থানার ওয়াসেফ আলী (এফ এফ ) কমান্ডারের নেতৃত্বে একটি মুক্তিফৌজের দল অবস্থান করছিলো। আটঘরিয়া থানা পিস কমিটির দালালের নির্দেশে মোমিন রাজাকার মুক্তিফৌজদের অবস্থান সম্পর্কে পাবনায় অবস্থানরত পাকিস্তানি বাহিনীকে খবর দেয়।
১৯৭১ সালের ৬ নভেম্বর (১৬ রমজান) উক্ত খবরের ভিত্তিতে ক্যাপ্টেন আবু তাহির খানের নেতৃত্বে প্রায় ১শ জনের একটি পাকিস্তানি সেনাদল পায়ে হেঁটে বংশিপাড়া ঘাটে পৌঁছে। এদিকে মুক্তিফৌজদের ক্যাম্পে অবস্থানরত প্রায় নব্বুইজন মুক্তিযোদ্ধা তাদের আগমণে হতচকিত হয়ে যায়। প্রথমে তারা আত্মগোপন করে স্থান ত্যাগের সিদ্ধান্ত নেয়। কিন্তু শত্রুকে এত কাছে পেয়ে বিনা চ্যালেঞ্জে ছেড়ে দেয়ার কথা কোন যোদ্ধাই মেনে নিতে পারছিলোনা। তাই অপ্রস্তুত অবস্থার মধ্যেই তারা বীর বিক্রমে পাকিস্তানি হানাদার বাহিনীর ওপর আক্রমণ করে বসে। চন্দ্রাবতি নদীর এক তীরে মুক্তিযোদ্ধা অপর তীরে বর্বর পাকিস্তানি বাহিনীর মধ্যে সম্মুখ যুদ্ধ শুরু হয়।
এক পর্যায়ে মুক্তিযোদ্ধাদের গুলিতে পাকিস্তানি বাহিনীর ক্যাপ্টেন তাহির খানের প্রাণহীন দেহ নদী তীরে লুটিয়ে পড়ে। কিছু সময়ের জন্য তারা হতবিহবল হয়ে পড়লেও তা সামলে নিয়ে মরিয়া হয়ে মুক্তিযোদ্ধাদের ওপর আঘাত হানতে থা্েক। দীর্ঘ সময় একটানা যুদ্ধ করতে করতে মুক্তি যোদ্ধাগণ ক্ষুধা ও তৃঞ্চায় ক্রমান্বয়ে দুর্বল হতে থাকে। তাদের সঞ্চিত গোলা বারুদেও টান পড়ে। তারা মরিয়া হয়ে লড়াই চলিয়ে যেতে থাকে।
এক সময় পাকিস্তানি হানাদার বাহিনীর বুলেটের আঘাতে আটঘরিয়া থানার বেরুয়ান গ্রামের আবুল কাশেম, মাজপাড়ার আব্দুল খালেক, ঈশ্বরদী থানার মুলাডুলির ইউনুছ আলী শহীদ হন। বংশিপাড়া রনাঙ্গণে আরো যারা শাহাদৎ বরণ করেন তারা হলেন, ঈশ্বরদী থানার বিভিন্ন এলাকার নায়েব আলী, আব্দুর রশিদ, আব্দুল মালেক, শহিদুল ইসলাম, মুনসুর আলী, আব্দুর রাজ্জাক, নুর মোহাম্মদ, মহসিন আলী ও আব্দুস সাত্তার। পাকিস্তানি বাহিনী এদিন ঐ এলাকার আবুল কালাম, আব্দুল মান্নান, আব্দুল বারি ও নুর আলীসহ ২২জন নীরিহ গ্রামবাসিকে হত্যা করে।
এদিকে পাকিস্তানি হানাদার বাহিনী তাদের ক্যাপ্টেনসহ প্রায় ১৬ জন সৈন্যের লাশ নিয়ে স্থান ত্যাগ করে। তারা গ্রামের মোহর আলী সেখের ঘরের দরজার একটি পাল্লা খুলে নিয়ে তার উপর ক্যাপ্টেনের লাশ কয়েকজন গ্রামবাসিকে দিয়ে বহন করায়। পরে তাদেরকে ছেড়ে দেয়া হয়। পরবর্তীকালে মুক্তিযোদ্ধারা মোমিন রাজাকার ও আটঘরিয়া থানার রাজাকার কমান্ডার কারি ইউছুফ আলীকে হত্যা করে।
বংশিপাড়ার যুদ্ধে শহীদ বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেমের স্মৃতিকে ধরে রাখার জন্য বেরুয়ান গ্রামের নাকরণ করা হয় কাশেম নগর। শহীদ আব্দুল খালেকের নামানুসারে খিদিরপুর শহীদ আব্দুল খালেক উচ্চ বিদ্যালয়ের নাকরণ করা হয়। বংশিপাড়া গ্রামের আবুল কালামের নামানুসারে গ্রামের নাম রাখা হয় কালাম নগর। পরবর্তীকালে বংশিপাড়া ঘাটের পাশের এই কালাম নগরে মহান স্বাধীনতা যুদ্ধের একটি স্মৃতি সৌধ নির্মাণ করা হয়েছে।
(লেখক: সাংবাদিক ও কলামিস্ট)

এবাদত আলী
সাংবাদিক ও কলামিস্ট