ঝিনাই নদীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো কালিহাতীর শারদীয় দুর্গোৎসব

কামরুল হাসান টাঙ্গাইল পতিনিধিঃ টাঙ্গাইলের কালিহাতীতে বিজয়া দশমী ও ঝিনাই নদীতে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসব শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে সম্পন্ন হয়েছে।

দেবী দুর্গার বিদায় উপলক্ষে ঢাকঢোল আর উলুধ্বনিতে মুখরিত ছিল বিভিন্ন পূজামণ্ডপ। পুরোহিতের মন্ত্রপাঠ আর থেমে থেমে উলুধ্বনিতে সৃষ্টি হয়েছিল আবেগঘন পরিবেশ।

মঙ্গলবার (২৪ অক্টোবর) আনুষ্ঠানিক পূজা অর্চনা শেষে ভক্তরা দুর্গাকে নিজ নিজ মণ্ডপ থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানান।
এরপর প্রতিমাগুলোকে কালিহাতী পৌর এলাকার ঝিনাই নদীর তীরে নিয়ে যাওয়া হয়। পরে প্রতিমাগুলো নৌকায় উঠিয়ে ভক্তরা বিকাল ৩টা থেকে নৌকাযোগে শোভাযাত্রা বের করে সন্ধ্যা ৬ টা পর্যন্ত নেচে গেয়ে নদীতে বিসর্জন দেন। এরই মধ্যে দিয়ে শেষ হয় সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

এসময় ঝিনাই নদীর তীরে কালিহাতী সদরের পুরাতন থানা ঘাটে কালিহাতী পৌরসভার আয়োজনে বিজয়া দশমী অনুষ্ঠানে উপস্থিত থেকে নৌকার শোভাযাত্রা উপভোগ সহ হিন্দু ধর্মাবলম্বীদের সাথে বিজয়া দশমীর শুভেচ্ছা বিনিময় করেন, স্থানীয় সংসদ সদস্য হাছান ইমাম খান সোহেল হাজারী, উপজেলা পরিষদের চেয়ারম্যান আনছার আলী বি.কম, উপজেলা নির্বাহী অফিসার শাহাদাত হুসেইন, কালিহাতী সার্কেল এএসপি শরিফুল হক, কালিহাতী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ কামরুল ফারুক, উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোজহারুল ইসলাম তালুকদার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আখতারুজ্জামান, কালিহাতী পৌরসভার মেয়র মোহাম্মদ নুরুন্নবী সরকার, উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা রাশেদা পারভেজ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সেহাব উদ্দিন, উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ডা. গণেশ চন্দ্র সাহা, সাধারণ সম্পাদক পরিতোষ সেন প্রমুখ।
এছাড়াও নদীর দুই পাড়ে দাঁড়িয়ে হাজারো দর্শনার্থী নৌকা শোভাযাত্রা উপভোগ করেন।

এদিকে বিজয়া দশমী ও ঝিনাই নদীতে প্রতিমা বিসর্জন নির্বিঘ্ন করতে উপজেলা প্রশাসন ও কালিহাতী পৌরসভার পাশাপাশি কালিহাতী থানা পুলিশ, টাঙ্গাইল ফায়ার সার্ভিসের ডুবুরি দল ও আনসার-ভিডিপির সদস্যরা তৎপর ছিলেন।