ইলিশের প্রথম চালানের ১২ ট্রাক বেনাপোল দিয়ে ভারতে গেল

// ইয়ানূর রহমান : বেনাপোল বন্দর দিয়ে প্রথম দিনে ৫ প্রতিষ্ঠানের সাড়ে ৪৫ টন ইলিশ গেল ভারতে। দুর্গাপূজা উপলক্ষে ভারতবাসীকে প্রায় চার হাজার মেট্রিক টন ইলিশ পাঠাচ্ছে বাংলাদেশ। এর প্রথম চালান আজ সন্ধ্যায় ১২ টি ট্রাকে ইলিশ বেনাপোল বন্দর দিয়ে ভারতে প্রবেশ করেছে।
৭৯ টি রপ্তানি কারক প্রতিষ্ঠানকে ৩ হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। যার মধ্যে প্রথম দিনে গেল সাড়ে ৪৫ মেট্রিক টন । প্রতি কেজি ইলিশ রপ্তানি করা হচ্ছে ১০ ডলার মূল্যে।

ভারতে ইলিশ রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলো হলো, মাহিমা এন্টারপ্রাইজ, তানিসা এন্টারপ্রাইজ, সেভেন স্টার ফিস প্রসেসিং রিপা এন্টারপ্রাইজ ও প্যাসিফিক সি ফুড এবং ভারতের আমদানিকারক প্রতিষ্ঠানের নাম এস আর
ইন্টারন্যাশনাল, নাজ ইমপেক্স প্রাইভেট লিমিটেড, বিমল রায় ও বারখা বিকাস ফিস এজেন্সি।

এদিকে বন্দর থেকে মাছ রপ্তানি করতে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেন এমি এন্টারপ্রাইজ ও গনি এন্ড সন্স নামে দুটি সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান।

বেনাপোল কাস্টমসে কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা আব্দুল আজিজ জানান, প্রথম দিনে ১২ টি ট্রাকে সাড়ে ৪৫ মেট্রিক টন ইলিশ ভারতে প্রবেশ করেছে। এবং আগামী ৩০ অক্টোবরের মধ্যে সব ইলিশ ভারতে রপ্তানির নির্দেশ রয়েছে।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক আসওয়াদুল ইসলাম জানান, সরকার মৎস্য আহরণ ও পরিবহণের ক্ষেত্রে কোনো বিধিনিষেধ আরোপ করলে তা কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে এ অনুমতির মেয়াদ সমাপ্ত হবে।

অপরদিকে ভারতে ইলিশ আসছে এ সুখবরে খুশির হাওয়া বইছে কোলকাতাসহ গোটা পশ্চিমবঙ্গের ভোজনপ্রেমী মানুষ ও মৎস্য ব্যবসায়ীদের মাঝে