অধিনায়কত্ব ছাড়লেন তামিম

// বাংলাদেশ জাতীয় দলের ওয়ানডে অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিলেন তামিম ইকবাল। মূলত ইনজুরির কারণেই অধিনায়কত্ব ছাড়ার কারণ জানিয়েছেন তিনি। বৃহস্পতিবার নাজমুল হাসান পাপন ও বিসিবির অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসের সঙ্গে বৈঠক শেষে এ কথা বলেছেন তিনি।

ইনজুরির কারণে এশিয়া কাপ খেলতে পারবেন না তামিম। সংবাদ সম্মেলনে বলেন, আমি প্রধানমন্ত্রীর সঙ্গেও ফোনে কথা বলেছি। তাকে আমার অবস্থার কথা জানিয়েছি। ব্রিফিংয়ের শুরুতেই নিজের অবস্থান পরিস্কার করেন তামিম। বলেন, আমার আজকে একটা গুরুত্বপূর্ণ মিটিং ছিল জালাল ভাই, পাপন ভাইয়ের সাথে। আজ থেকে আমি অধিনায়কের দায়িত্ব থেকে সরে দাঁড়াচ্ছি।

তবে অধিনায়কত্ব ছাড়লেও একদিনের ক্রিকেটে খেলা চালিয়ে যাবেন তামিম। এদিকে নতুন অধিনায়ক কে হবেন, তা নিয়ে কৌশলী উত্তর দিয়েছেন বিসিবি প্রধান। পাপন বলেছেন, সবার সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেয়া হবে। তামিম শুধু এশিয়া কাপে না খেললে সহ–অধিনায়ক লিটন দাসই অধিনায়ক হতেন। এখন যেহেতু তামিম অধিনায়কত্বই ছেড়ে দিয়েছেন, ব্যাপারটা আর সরল নেই। নতুন অধিনায়ক শুধু এশিয়া কাপ নয়, বিশ্বকাপেও নেতৃত্ব দেবেন বাংলাদেশকে।’

অন্যদিকে, এশিয়া কাপে না খেললেও ওয়ানডে বিশ্বকাপে তামিমকে দেখা যাবে বলে জানিয়েছেন জালাল ইউনুস। টিম ম্যানেজমেন্ট আশা করছে, তামিম বিশ্বকাপের আগেই পুরোপুরি ফিট হয়ে উঠবেন।

দীর্ঘদিন ধরে কোমরের চোটে ভুগছিলেন বাংলাদেশের এই দেশসেরা ওপেনার। যা নিয়ে সম্প্রতি তিনি যুক্তরাজ্যে একজন মেরুদন্ড বিশেষজ্ঞেরও শরণাপন্ন হয়েছিলেন। প্রথমে তার অস্ত্রোপচারের কথা থাকলেও, ৩-৪ মাসের জন্য মাঠের বাইরে ছিটকে যাওয়ার আশঙ্কায় ইনজেকশন নিয়ে খেলার সিদ্ধান্ত নেন তামিম। যদিও এখনও পুরোপুরি ফিট না হওয়ায় তিনি এশিয়া কাপ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন।