আগৈলঝাড়ায় ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা

// অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া (বরিশাল) থেকে :
দক্ষ, স্বচ্ছ, জবাবদিহিতা এবং জনবান্ধব ভূমি ব্যবস্থাপনা নিশ্চিতকরণে হাতের মুঠোয় ভূমি সেবা “ভূমি সেবা অ্যাপ ব্যবহার করুন, দ্রুততম সময়ে ভূমি সেবা নিন” ভূমি মন্ত্রণালয়ের এই শ্লোগান নিয়ে বরিশালের আগৈলঝাড়া উপজেলায় ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে গতকাল সোমবার সকালে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভা শেষে নবাগত সহকারী কমিশনার (ভূমি) উম্মে ইমামা বানিন নিজে সাধারণ মানুষকে সেবা প্রদান করেন।
ভূমি অফিস সূত্রে জানা গেছে, আগৈলঝাড়া উপজেলা ভূমি অফিস হলরুমে উপজেলা নির্বাহী অফিসার মো. সাখাওয়াত হোসেনের সভাপতিত্বে ভূমি সেবা সপ্তাহের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত, সহকারী কমিশনার (ভূমি) উম্মে ইমামা বানিন, মাধ্যমিক শিক্ষা অফিসার শেখর রঞ্জন ভক্ত, সহকারী ইউনিয়ন ভূমি কর্মকর্তা রবীন দাশগুপ্ত প্রমুখ।
বক্তারা বলেন, ভূমি সেবা অ্যাপ এর মাধ্যমে ভূমি সেবার তালিকা ও বিস্তারিত বিবরণ, ভূমি সেবার প্রসেস ম্যাপ, প্রাপ্তির স্থান ও খরচের বিবরণ, ভূমি উন্নয়ন কর হিসেবে কৌশল, জমি বেচাকেনায় করণীয়, জমির পরিমাণ ও একক জানা, ভূমি সেবার ব্যবহৃত শব্দাবলী, ভূমি সেবার ব্যবহৃত আইন ও বিধান। ভূমি সেবা অ্যাপ হতে অনলাইনে নামজারির আবেদন, নামজারি গ্রহণ, খতিয়ান, মৌজা ম্যাপ, উত্তরাধিকার সম্পত্তির হিসাব তৈরি, ভূমি সেবা গ্রহণে ব্যর্থ হলে অনলাইনে অভিযোগ প্রদান এবং ভূমি কর্মকর্তাদের সাথে সরাসরি যোগাযোগ করা যাবে।
সভার পূর্বে উপজেলা উপজেলা চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে উপজেলা বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা ভূমি অফিস প্রাঙ্গনে গিয়ে শেষ হয়।